সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫২ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জামায়াতের আগে নিষিদ্ধ হচ্ছে শিবির

Jamat-sibir-1-550x330নিউজ ডেস্ক : জামায়াতের রাজনীতি সুতায় ঝুলছে। জামায়াতের আগে শিবিরের রাজনীতি নিষিদ্ধ হচ্ছে। এমনই আভাস পাওয়া গেছে স্বরাষ্ট্রমন্ত্রীর কথায়। অল্প সময়ের মধ্যেই শিবিরের রাজনীতি নিষিদ্ধ হচ্ছে।

জামায়াতের নিবন্ধন বাতিল হলেও দলটি নিষিদ্ধ এখনও হয়নি। সরকার সরাসরি নির্বাহী আদেশে জামায়াতকে নিষিদ্ধ করতে চায় না। এই রাজনৈতিক সংগঠনটিকে নিষিদ্ধ করতে শক্তিশালী জনমত গড়ে তুলতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ লক্ষ্যে ধর্মভিত্তিক রাজনৈতিক দল, সংগঠন ও বিশিষ্ট আলেমদের নিয়ে একটি জোট গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে সরকার।
সূত্র জানায়, আওয়ামী লীগ চায় জামায়াত নিষিদ্ধে জনমত তৈরিতে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিগুলোর দাবির পাশাপাশি ইসলামী দল ও সংগঠনগুলোর ভেতর থেকেও দাবি উঠুক। এতে জোরালো ভূমিকা রাখুক ইসলামী সংগঠনগুলোও। এ ধরনের একটি জোট গড়ে তোলা সম্ভব হলে জামায়াত নিষিদ্ধের কাজটি সরকারের জন্য সহজ হবে।

আওয়ামী লীগের নীতি-নির্ধারণী নেতাদের মতে, জামায়াত নিষিদ্ধের দাবিতে যেসব ইসলামী রাজনৈতিক দল, সংগঠনকে তারা এক করতে চান, তাদের মধ্যে অন্যতম হেফাজতে ইসলাম বাংলাদেশ, জাকের পার্টি, তরিকত ফেডারেশন, ইসলামী ঐক্যজোট (একাংশ), ইউনাইটেড ইসলামিক পার্টি, আহলে সুন্নাত আল জামাত, বাংলাদেশ ইসলামী পার্টি, ওলামা মাশায়েখ সংহতি পরিষদ। এর সঙ্গে বিশিষ্ট আলেমরও যুক্ত করতে চান তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে তরিকত ফেডারেশনের মহাসচিব এম এ আওয়াল গণমাধ্যমকে বলেছেন, জামায়াত নিষিদ্ধের ব্যাপারে আমাদের অবস্থান অটল। আমাদের মামলার কারণে ইতোমধ্যেই জামায়াতের নিবন্ধন বাতিল হয়েছে। জামায়াত নেতারা গ্রেফতারও হয়েছেন। তিনি বলেন, জামায়াত নিষিদ্ধের জন্যে জনমত সৃষ্টি হয়েই আছে। এ ইস্যুতে ইসলামী দলগুলোকে এক করার উদ্যোগ নিলে আমরা থাকব। এ বিষয়ে এখনও সরকারের বা আওয়ামী লীগের সঙ্গে আমাদের আনুষ্ঠানিক কোনও আলোচনা হয়নি। তবে বিভিন্ন সময়ে অনানুষ্ঠানিক আলোচনা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ইসলামী ছাত্রশিবির ও আনসার আল ইসলাম বাংলাদেশসহ সব ধরনের জঙ্গি সংগঠন নিষিদ্ধ করার পদক্ষেপ নিচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য পাওয়া গেছে। তবে জঙ্গি সম্পৃক্ততার জন্য কতটি সংগঠন নিষিদ্ধ হতে পারে এবং এ বিষয়ে অগ্রগতি কত দূর- সে বিষয়ে মন্ত্রী বিস্তারিত কোনো ব্যাখ্যা দেননি।

জঙ্গি সম্পৃক্ততার কারণে সরকার বিভিন্ন সময়ে হরকাতুল জিহাদ (হুজি), আনসারুল্লাহ বাংলা টিম, আনসার আল ইসলাম বাংলাদেশ, জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), জাগ্রত মুসলিম জনতা, শাহাদাত-ই-আল হিকমা, হিযবুত তাহরীর ও আনসারুল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ করেছে। তবে আনসারুল্লাহ বাংলা টিম সম্প্রতি আনসার আল ইসলাম নামে তৎপরতা চালাচ্ছে।

এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এক রায়ের পর্যবেক্ষণে রাজনৈতিক সংগঠন হিসেবে জামায়াতে ইসলামী মানবতাবিরোধী অপরাধে জড়িত ছিল বলে উল্লেখ করা হয়েছিল। এর আলোকে জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার প্রস্তাব করে আইন মন্ত্রণালয় থেকে একটি নথি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছিল। তারপর এ বিষয়ে আর কোনো অগ্রগতি হয়নি। যদিও আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী সংসদ ও সংসদের বাইরে একাধিকবার জামায়াত নিষিদ্ধের ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছিলেন। তবে ইতোমধ্যে উচ্চ আদালতের রায়ে রাজনৈতিক সংগঠন হিসেবে জামায়াতের নিবন্ধন বাতিল হয়ে গেছে।

সম্প্রতি সারাদেশে জঙ্গি তৎপরতা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সংসদীয় কমিটির বৈঠকের আলোচ্য বিষয় ছিল জঙ্গিবাদ। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কমিটিকে বলেন, মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টানসহ অন্যান্য ধর্মের শীর্ষ ব্যক্তিদের সঙ্গে বৈঠক হচ্ছে। তারা ধর্মীয় অনুশাসন অনুসরণ করে জঙ্গিবাদ নির্মূলে কাজ করার অঙ্গীকার করেছেন।

সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জঙ্গিবাদ দমনে সারাদেশে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিট গঠনের প্রস্তাব করা হয়। এ ছাড়া তারা বিদেশে প্রশিক্ষণের মাধ্যমে বিশেষ বাহিনী ও ব্যাটালিয়ন গঠনের প্রস্তাব করেছে।-আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: