সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪১ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুলাউড়ায় ক্যান্সার সচেতনতা ও প্রতিরোধ বিষয়ক কর্মসূচি সম্পন্ন

unnamed (5)বিশেষ প্রতিনিধি: কুলাউড়ায় ৩দিন ব্যাপী ক্যান্সার সচেতনতা ও প্রতিরোধ এবং সুস্থ সবল কর্মময় জীবনের উপায় সম্পর্কে জনসচেতনতামুলক কর্মসূচি এবং ফ্রি মেডিকেল ক্যাম্প সম্পন্ন হয়েছে। সিসিআরপি, সুস্থ সবল কর্মময় জীবন (হিল), দিগন্ত ক্যান্সার হোম, ডেইলি বিডিমেইলডটকম, প্রিয় কুলাউড়া ও প্লাটুন টুয়েলভ’র উদ্যোগে ৩১ আগস্ট ও ১ এবং ৩ সেপ্টেম্বর উপজেলার ৩টি শিক্ষা প্রতিষ্ঠান ও একটি চা বাগানে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

৩১ আগস্ট উপজেলার ইয়াকুব-তাজুল মহিলা কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে জরায়ু মুখের ও স্তন ক্যান্সার প্রতিরোধ এবং সচেতনতা বিষয়ক সেমিনার ও ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। সেমিনারে ইয়াকুব-তাজুল কলেজের উপাধ্যক্ষ এমদাদুল ইসলাম ভুট্টো’র সভাপতিত্বে আলোচনা করেন ঢাকাস্থ ন্যাশনাল ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট এর সাবেক পরিচালক ও দিগন্ত ক্যান্সার হোম প্রতিষ্টাতা অধ্যাপিকা হোসনে আরা হান্নান, প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও হীলের সম্পাদক মসিহ উদ্দিন সাকের, বাংলাদেশ বিমানের সাবেক চীফ পার্সার ও হিল এর প্রতিষ্ঠাতা উপদেষ্টা জেবুননেছা। এসময় কলেজের শিক্ষার্থীদের বিনামূল্যে জরায়ু মুখ ও স্তন ক্যান্সার এর পরীক্ষা করা হয়।

unnamed (6)১ সেপ্টেম্বর বৃহস্পতিবার লংলা চা বাগানের হাসপাতালে অর্ধশতাধিক নারী চা শ্রমিক ও তাদের সন্তানদের বিনামূল্যে জরায়ু মুখ ও স্তন ক্যান্সারের পরীক্ষা, রক্তের গ্র“প নির্ণয়, হিমোগ্লবিন পরীক্ষা করা হয়। সামাজিক সংগঠন প্লাটুন টুয়েলভ’র সহযোগীতায় ও ট্রেইনি নার্স মোর্সেদা আক্তার বিমলা এবং ল্যাব টেকনোলজিষ্ট খলিলুর রহমান রাজিব এর সমন্বয়ে এসকল ফ্রি পরীক্ষা করা হয়। এসময় উপস্থিত ছিলেন ঢাকাস্থ ন্যাশনাল ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট এর সাবেক পরিচালক ও দিগন্ত ক্যান্সার হোম প্রতিষ্টাতা অধ্যাপিকা হোসনে আরা হান্নান, হীল এর প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা জেবুন নেছা, হীলের সম্পাদক ও স্থপতি মসিউদ্দিন সাকের, টিলাগাও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মালিক, সীমান্তের ডাকের চীফ রিপোর্টার এস আলম সুমন, সঞ্জয় কুমার দেব, ডেইলি বিডি মেইল ও প্রিয় কুলাউড়ার সম্পাদক এ কে এম জাবের, প্রিয় কুলাউড়ার সহ সম্পাদক নাজমুল বারী সোহেল, সামাজিক সংগঠন প্লাটুন টুয়েলভ এর সভাপতি কল্যাণ চন্দ্র পলাশ, সাধারন সম্পাদক মেহেদি হাসান সাদী, যুগ্ম সম্পাদক আশিকুল ইসলাম বাবু, দপ্তর সম্পাদক রুবেল আহমেদ, সদস্য সৈয়দ আজিজুল ইসলাম, শাহাদাৎ হোসেন মুহিম, সুদীপ আচার্য্য, মুক্তার আহমেদ, এনায়েত আলী হাবিব প্রমুখ।

৩ সেপ্টেম্বর শনিবার সকাল ১০টায় কুলাউড়া ডিগ্রি কলেজে কলেজের অধ্যক্ষ সৌম্য প্রদীপ ভট্টাচার্য’র সভাপতিত্বে ও দুপুর ১ টায় লংলা আধুনিক ডিগ্রি কলেজে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আতাউর রহমানের সভাপতিত্বে জরায়ু মূখ ক্যান্সার ও স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতা ও প্রতিরোধ এবং সুস্থ সবল কর্মময় জীবনের উপায় সম্পর্কে জনসচেতনতামুলক আলোচনা সভায় বক্তব্য দেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনিস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ হাবিবুল্যাহ তালুকদার রাসকিন, হীলের সম্পাদক ও স্থপতি মসিহ উদ্দিন সাকের, রাউৎগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল জলিল জামাল, ডেইলি বিডি মেইল ও প্রিয় কুলাউড়ার সম্পাদক এ কে এম জাবের।

এসময় উপস্থিত ছিলেন ঢাকাস্থ ন্যাশনাল ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট এর সাবেক ডাইরেক্টর প্রফেসর হোসনে আরা হান্নান, ‘হীল’ এর প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা জেবুন নেছা। বিকেল সাড়ে ৪টায় জরায়ু মুখ ক্যান্সার ও স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতা ও প্রতিরোধ সম্পর্কে জনসচেতনতামুলক ‘জননীর জন্য পদযাত্রা’ শীর্ষক ব্যানারে একটি র‌্যালি উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শহর প্রদক্ষিণ করে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণ গিয়ে শেষ হয়। এসময় শহরে সাধারণ জনগণের মধ্যে সচতেনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

র‌্যালীতে অংশ গ্রহণ করেন কুলাউড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি বদরুজ্জামান সজল, জনপ্রিয় সংগঠক ও প্রিয় কুলাউড়ার শুভাকাংখীজন শহীদুল ইসলাম তনয়, সংবাদ প্রতিদিনের কুলাউড়া প্রতিনিধি সৈয়দ আশফাক তানভীর, প্রিয় কুলাউড়া পরিবার এবং সামাজিক সংগঠন সোশ্যাল কেয়ার ন্যাশন ও প্লাটুন টুয়েলভ এর সদস্যরা। র‌্যালী শেষে ‘জননীর জন্য পদযাত্রা’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে একেএম জাবেরের সভাপতিত্বে ও নাজমুল বারী সোহেলের পরিচালনায় বক্তব্য রাখেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনিস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ হাবিবুল্যাহ তালুকদার রাসকিন, প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও হীলের সম্পাদক মসিহ উদ্দিন সাকের। স্বাগত বক্তব্য রাখেন জাতিসংঘের ৭০ তম অধিবেশনে শিশু অধিকার এবং বাল্যবিবাহ রোধে বক্তব্য প্রদানকারী ও লংলা আধুনিক ডিগ্রি কলেজের ছাত্রী মনি বেগম। এসময় উপস্থিত ছিলেন অনলাইন পোর্টাল প্রিয় কুলাউড়ার ব্যবস্থাপনা স¤পাদক মোহাইমিন ইসলাম মাহিন, স্পোর্টস এডিটর আমিন জাহান, সীমান্তের ডাকের প্রতিনিধি হাসান আল মাহমুদ রাজু, সোশ্যাল কেয়ার ন্যাশনের সাধারণ স¤পাদক আজিজুল ইসলাম উজ্জ্বল, যুগ্ম স¤পাদক খায়রুল কবির জাফর, রাফে আবু রাজিন, প্লাটুন টুয়েলভ এর সভাপতি কল্যাণ চন্দ্র পলাশ, সাধারন সম্পাদক মেহেদি হাসান সাদী, যুগ্ম সম্পাদক আশিকুল ইসলাম বাবু, দপ্তর সম্পাদক রুবেল আহমেদ, সদস্য সৈয়দ আজিজুল ইসলাম, শাহাদাৎ হোসেন মুহিম, সুদীপ আচার্য্য, মুক্তার আহমেদ ও এনায়েত আলী হাবিব প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: