সর্বশেষ আপডেট : ৪৮ মিনিট ৩৮ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তুরস্ক সীমান্ত থেকে পালালো আইএস

A Turkish army tank is pictured driving back to Turkey from the Syrian-Turkish border town of Jarabulus on September 1, 2016 in the Turkish-Syrian border town of Karkamis. Turkish military experts on September 1, 2016 cleared mines from the area of the Syrian town of Jarabulus captured from jihadists last week, using controlled explosions that sent clouds of dust and smoke into the sky, an AFP photographer said. Pro-Ankara Syrian rebels, backed by Turkish aviation and tanks, took Jarabulus from Islamic State (IS) fighters in a lightning operation and now enjoy full control of the town.  / AFP / BULENT KILIC        (Photo credit should read BULENT KILIC/AFP/Getty Images)

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়া-তুরস্ক সীমান্ত থেকে ইসলামিক স্টেট জঙ্গিদের হটিয়ে দেয়া হয়েছে বলে দাবি করেছে তুরস্কের সেনাবাহিনী। এতে করে বিশ্বের বিভিন্ন স্থান থেকে তাদের জঙ্গি সংগ্রহের পথ বন্ধ হয়ে গেল বলে দাবি করা হচ্ছে।

যুক্তরাজ‌্যভিত্তিক মানবাধিকার সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম‌্যান রাইটস’ এর মুখপাত্র রামি আবদুলরাহমান জানান, সীমান্তে দুটি গ্রামের সাত থেকে আট কিলোমিটারের পুরো এলাকা থেকে তাদের হটিয়ে দিয়েছে ‘ফ্রি সিরিয়ান আর্মি’।

তিনি বলেন, ‘সব সারা হয়েছে, সীমান্তে এখন আর আইএসের কোনো উপস্থিতি নেই।’

তিনি দাবি করেন, ‘আইএস মানবিজ শহরের নিয়ন্ত্রণ হারানোর পরই কিন্তু বলেছিলাম, এবার তাদের হারার শুরু। সত‌্যি বলছি, জারাব্লুজ শহরে যখন তুর্কি সেনারা ঢুকে পড়ে,তখন আইএস কোনো যুদ্ধই করেনি। তারা পালাচ্ছিল। দুই পক্ষের কারও একজনও মারা পড়েনি।’

সিরিয়ায় বাশার আল আসাদ সরকারের মিত্র রাশিয়া সম্প্রতি ওই সীমান্তে আইএসকে লক্ষ‌্য করে বিমান হামলা চালিয়েছিল।

নিজেদের সীমান্তে রুশ ওই অভিযান নেটোভুক্ত তুরস্ক ভালো চোখে না দেখলেও সম্প্রতি দেশটিতে আইএসের কয়েক দফা হামলার পর রিসেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে ভ্লাদিমির পুতিনের বৈঠকের পর অবস্থার পরিবর্তন হয়।

এরপর তুরস্ক নিজেদের সীমান্তবর্তী সিরিয়ার ওই এলাকায় ট‌্যাংক নিয়ে বড় ধরনের অভিযানে নামে। তবে তুরস্ক আইএসের পাশাপাশি কুর্দি বিদ্রোহীদের ঠেকানোর চেষ্টাও চালাচ্ছে। স্কাই নিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: