সর্বশেষ আপডেট : ৪০ মিনিট ১৮ সেকেন্ড আগে
শনিবার, ২৫ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বইতে নেই যে ইতিহাস

first-selfie-cornelius-550x420নিউজ ডেস্ক : পৃথিবীর বুকে অনেক ঘটনায় রয়েছে যা অধিক গুরুত্বপূর্ণ হওয়া সত্বেও ইতিহাস বইয়ে লিপিবদ্ধ নেই। বর্তমানে জনপ্রিয় অনেক ঘটনার শুরু হয়েছিল খ্রিষ্টপূর্ব কয়েকশ বছর পূর্বে। নিম্নে এমন কিছু ঘটনা দেওয়া হলোঃ
শস্যের মাধ্যমে অন্তসত্বা পরীক্ষা

মিশরে খ্রীষ্টপূর্ব ১৩৫০ সালে নারীদের গর্ভধারণের পরীক্ষা করা হত গম ও বার্লি চারার মাধ্যমে। তখনকার প্রেগনেন্সি টেস্টও ছিল বেশ অবাক করার মত। একটি পাত্রে গম ও বার্লি বীজ রেখে গর্ভধারনের সম্ভবনাময় নারীর প্রস্বাব দিয়ে কয়েকদিন রাখার পর ওই পাত্রের বীজ রোপন করা হত। যদি প্রথমে বার্লির চারা উঠত তাহলে মেয়ে ও গমের চারা উঠলে ছেলে হবে বলে ধরে নেওয়া হত এবং যদি কোন চারাই না উঠত তাহলে বুঝতে হবে ওই নারী অন্তসত্বা নন। বিজ্ঞানীরা বলেছেন এভাবে অন্তসত্বা পরীক্ষায় শতকরা ৭০ ভাগই সঠিক ফলাফল আসে।
সোনার স্ট্র

এখন কোমল পানিয় ও ঠান্ডা কোন তরল পানীয় খেলে যে প্লাস্টিকের স্ট্র আমরা ব্যবহার করি তা খ্রিষ্টপূর্ব ৩ হাজার বছর পূর্বেই আবিষ্কার হয়েছিল। তবে সে স্ট্র প্লাস্টিকের নয়, সোনা দিয়ে বানানো সেই স্ট্র আদিম মানুষের সৌখিনতাই প্রকাশ করে। আগেকার মানুষরা একে সৃষ্টিকর্তার উপহার মনে করে সোনার স্ট্র দিয়ে বিয়ার খেত।
প্রথম সেলফি ১৮৩৯ সালে

মার্কিন রসায়নবিদ রবার্ট কর্নিলিয়াস ক্যামেরা আবিষ্কারের পর কোন মডেল না পেয়ে নিজেরই ছবি তোলেন ১৮৩৯ সালে। ক্যামেরা চালু করে দৌড়ে লেন্সের সামনে এসে মিনিট খানেক দাড়ানোর পর ছবি ক্যাপ্চার হয় ক্যামেরা নামক যন্ত্রে এবং তিনি লেখেন ‘এটিই ইতিহাসের প্রথম ছবি।’

এছাড়াও প্রথম ইন্টারনেটে ‘লল’ বার্তা যায় ১৯৬৯ সালে এবং ১৯০৫ সালে একজন বাচ্চা উড়োহাজারের মত একটি বস্তু বানায়। মিশরের সভ্যতায় খ্রীষ্টপূর্ব ৩শ সালের ২০ঘরের একটি সেমি-বর্গাকৃতি কড়ি পাওয়া যায়, ধারনা করা হয় প্রাচীন মিশরে এ ধরণের কোন খেলা ছিল।
সূত্রঃ লিস্টভার্স

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: