সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সেনাবাহিনীর চাকরি ছেড়ে কানাডা গিয়েছিলেন জঙ্গি মুরাদ

Comilla-jahid20160904135848নিউজ ডেস্ক:
রাজধানীর মিরপুরের রূপনগরে পুলিশের অভিযানে নিহত সন্দেহভাজন জঙ্গি মুরাদের পরিচয় মিলেছে। তিনি অবসরপ্রাপ্ত মেজর মোহাম্মদ জাহিদুল ইসলাম। তার বাবা মো. নুরুল ইসলাম ছিলেন সাবেক পুলিশ পরিদর্শক। মা জেবুন্নাহার ইসলাম। বাড়ি কুমিল্লার সদর উপজেলার পাঁচথুবী ইউনিয়নের চাঁন্দপুর গ্রামে।

স্থানীয়রা জানান, গত রোজার সময় স্থানীয় মসজিদে জাহিদের বাবা বলেছিলেন, জাহিদ মেজরের চাকরি ছেড়ে কানাডা চলে গেছে। এলাকাবাসী মেজর মুরাদের ছবি দেখে সেই ছবি জাহিদের বলে শনাক্ত করেন। তবে এ বিষয়ে কথা বলতে জাহিদের বাবার সঙ্গে একাধিবার যোগাযোগ করা হলেও তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

স্থানীয় সূত্রে জানা যায়, জাহিদরা দুই ভাই ও এক বোন। জাহিদ সবার বড়। তার স্ত্রীর নাম জেবুন্নাহার। তাদের দুই মেয়ে রয়েছে। জাহিদের পৈতৃক নিবাস সিলেটের ফেঞ্চুগঞ্জে। তবে জাহিদ জঙ্গি কাজে জড়িত কি-না তা এলাকাবাসী অবগত নন। সংবাদ মাধ্যমে তারা জাহিদ সম্পর্কে জেনেছেন। জাহিদ ৫/৬ মাস আগে একবার এলাকায় এসেছিলেন।

সূত্র জানায়, ১৯৮৫ সালের দিকে জাহিদের বাবা নুরুল ইসলাম চাঁন্দপুর এলাকায় বাড়ি নির্মাণ করেন। তিনতলা ভবনের দ্বিতীয় তলায় তিনি ও তার স্ত্রী জামিলা ইসলাম থাকেন। প্রথম ও তৃতীয় তলা ভাড়া দেয়া হয়েছে। কিছুদিন আগে নুরুল ইসলামের হার্টে রিং পরানো হয়। গত শুক্রবার তিনি চিকিৎসার জন্য স্ত্রীসহ ঢাকায় আসেন।

ওই বাড়ির ভাড়াটিয়া আবদুল বারেক, জয়নাল আবেদীন ও তন্বী আক্তার জানান, তারা জাহিদকে এ বাড়িতে খুব কমই দেখেছেন।

কুমিল্লা কোতোয়ালি মডেল থানার উপপরির্দশক (এসআই) শাহীন জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে জাহিদের পরিবারের খোঁজ-খবর নিতে এখানে আসি, বাসায় ভাড়াটিয়া ছাড়া কেউ নেই। ছবি দেখে স্থানীয়রা জাহিদ বলে শনাক্ত করেছেন।
এলাকার ইউপি সদস্য মো. ইউনুস মিয়া বলেন, জাহিদকে আমরা চিনি না। তার বাবার সঙ্গে আমাদের পরিচয় রয়েছে। জঙ্গি কার্যক্রমে সে জড়িত ছিল কিনা তাও জানি না।

এদিকে নিহত ব্যক্তির পরিচয় সম্পর্কে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপকমিশনার (ডিসি) মো. মাসুদুর রহমান বলেন, নিহত ব্যক্তির আঙুলের ছাপ মিলিয়ে জাতীয় পরিচয়পত্র থেকে তার নাম-পরিচয় পাওয়া গেছে।

শনিবার দুপুরে গোয়েন্দা সংস্থাগুলো নিহত ব্যক্তির পরিচয় জানায়। পরিচয় অনুযায়ী তিনি মেজর (অব.) মোহাম্মদ জাহিদুল ইসলাম। জাহিদুল বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) ৪৩ লং কোর্সে প্রশিক্ষণ শেষে ২০০০ সালের নভেম্বরে সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। গত বছরের মাঝামাঝি সেনাবাহিনী থেকে স্বেচ্ছায় অবসর নেন তিনি। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

প্রসঙ্গত, গত শুক্রবার রাতে রূপনগরে অভিযানের পর সেখানে উপস্থিত পুলিশ কর্মকর্তারা গণমাধ্যমকে বলেছিলেন, নিহত ব্যক্তি জেএমবির কথিত মেজর মুরাদ ওরফে জাহাঙ্গীর।

পুলিশের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, নারায়ণগঞ্জে তামিম চৌধুরী নিহত হওয়ার পর নব্য জেএমবিতে তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছিলেন কথিত এই মুরাদ ওরফে মেজর মুরাদ ওরফে জাহাঙ্গীর।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: