সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫১ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভদ্র ব্যবহারে কমবে খাবারের দাম

link-550x367নিউজ ডেস্ক: কথায় আছে, ভাল ব্যবহারের কোন জুড়ি নেই। তেমনি স্পেনের এক অদ্ভুত রেঁস্তোরায় ভাল ব্যবহারে মিলবে কম দাম, আর খারাপ আচরণ করলে বিল দেয়ার সময় বাড়তি ১.৬৮ ইউরো গুণতে হবে আপনাকে।

স্পেনের উপকূলীয় অঞ্চল কোস্টা ব্রেভাবার লান্সার ‘ব্লিউ গ্রিফেউ রেস্টুরেন্টে’ ঢুকলে এমনই অদ্ভুত পরিস্থিতির সাথে পরিচিত হবেন আপনি। যদি আপনি খাবারের অর্ডার দেয়ার সময় স্টাফদের সাথে ভদ্র এবং সুন্দর ব্যবহার করেন তাহলে আপনাকে বিল দিতে হবে ২.৫২ ইউরো (৩ ডলার) আর আপনি যদি কর্কশভাবে কথা বলেন তাহলে আপনাকে গুনতে হবে ৪.২০ ইউরো (৫ ডলার)। আর যদি আপনি অর্ডার করার সময়‘প্লিজ’ শব্দ ব্যবহার করেন বা অত্যন্ত বিনয়ের সাথে কথা বলেন তাহলে আপনাকে বিল দিতে হবে মাত্র ১.৯ ইউরো বা ১.৩০ ডলার। অর্থাৎ নম্রতার বোনাস হিসেবে এই ছাড় পাচ্ছেন আপনি।

রেঁস্তোরার মালিক মারিসেল ভ্যালেন্সিয়া মাদ্রিদ বিশ্বাস করেন এটি একটি বিরাট পার্থক্য। তিনি বলেন, বর্তমানে মানুষ ব্যস্ততার কারণে কোন কিছু বলার সময় ‘প্লিজ’ বলতে ভুলে যায়। আমি এর জন্য খাবারের মূল্যের সাথে এর বিচার করেছি যেন এর পার্থক্য ধরা পড়ে। তাহলে মানুষ ভদ্রতার চর্চা করবে এবং দৈনন্দিন জীবনে এর উন্নতি হবে।

মারিসেল কলোম্বিয়ার নাগরিক। তিনি জানান, তার দেশের মানুষ ক্যাশিয়ার এবং ওয়েটারদের সাথে অনেক ভদ্র আচরণ করেন কিন্তু স্পেনে আসা টুরিস্টদের ব্যবহার অনেক বাজে। ৪১ বছরের এই রেঁস্তোরা মালিক বলেন, তিনি ফ্রান্সের রেস্টুরেন্ট ব্যবস্থা দেখে উদ্বুদ্ধ হয়েছেন। তারা ক্রেতার ব্যবহারের উপর নির্ভর করে দাম নির্ধারণ করে।
সূত্র: ডেইলি মেইল

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: