সর্বশেষ আপডেট : ২৮ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাশ্মীরে ছররা বন্দুকের পরিবর্তে পিপার স্প্রে ব্যবহারের নির্দেশ

Not-palet-gun-use-PAVAআন্তর্জাতিক ডেস্ক: জম্মু ও কাশ্মীরে পেলেট গানের বিকল্প হিসাবে মরিচের গুঁড়ো বা পিপার স্প্রে ব্যবহারের নির্দেশ দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। শনিবার পেলেট গানের পরিবর্তে এ বিশেষ স্প্রে ব্যবহারের অনুমোদন দেন রাজনাথ।
সূত্রটি আরো জানায়, রোববারেই প্রায় এক হাজার পিপার শেল কাশ্মীরে পাঠানো হচ্ছে। আগস্টের শেষ সপ্তাহে কাশ্মীর সফরে রাজনাথ সিং পেলেট গানের বিকল্প হাতিয়ার শিগগরই নিরাপত্তা বাহিনীর হাতে দেওয়ার কথা বলেছিলেন।

গত ৮ জুলাই নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর অশান্ত হয়ে ওঠে কাশ্মীর উপত্যকা। কাশ্মীরে বিক্ষোভ মোকাবিলায় পেলেট গান প্রয়োগ করায় হতাহতের সংখ্যা অস্বাভাবিক হারে বৃদ্ধি পায়। তাতে তীব্র আপত্তি জানায় উপত্যকার বাসিন্দারা। তবে এর ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করা হচ্ছে না।

পেলেট গান বা ছররা বন্দুকের গুলিতে বহু যুবক দৃষ্টিশক্তি হারিয়েছেন বলে অভিযোগ ওঠে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব টি ভি এস এন প্রসাদের নেতৃত্বাধীন সাত সদস্যের বিশেষজ্ঞ কমিটি কাশ্মীর উপত্যকায় বিক্ষোভ মোকাবিলায় পাভা শেল বা মরিচের গুঁড়ো মেশানো পিপার স্প্রে ব্যবহারের সুপারিশ করে। শেল পেলেট ছররা বন্দুকের গান থেকে কম ক্ষতিকর। বিক্ষোভকারীদের সাময়িক হতবাক, বিমূঢ় করে দেওয়া ছাড়া আর কোনো ক্ষতি হবে না তা ব্যবহারে।
সূত্র: এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: