সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪৩ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতীয় গরু আসায় বিপাকে দেশীয় খামারিরা (ভিডিও)

poshu-pনিউজ ডেস্ক: কোরবানি ঈদকে সামনে রেখে জল কিংবা স্থলপথ দিয়ে কুড়িগ্রামের সীমান্ত প্রতিদিনই আসছে ভারতীয় গরু। ভারতীয় গরু আসার কারণে কোণঠাসা হয়ে পড়ছে দেশীয় খামারিরা। বছরজুড়ে লালন-পালন করা গরুর বাজার দর না ওঠায় এবারও লোকসানের আশঙ্কা খামারিদের।

সীমান্তে কাঁটাতারের বেড়া। দুপাশে সীমান্তরক্ষী বাহিনীর কড়া নজরদাড়ি। তারপরেও চলছে গরু পাচারের রমরমা ব্যবসা। কিন্তু কিভাবে? সীমান্তের বেশিরভাগ জায়গা কাঁটাতার দিয়ে ঘেরা থাকলেও দুদেশের মাঝে কিছু জায়গায় আছে নদী। এটিকেই গরু পাচারের রুট হিসাবে ব্যবহার করা হচ্ছে।

সূর্য ডোবার আগে থেকেই সীমান্তের নির্জন এলাকা দিয়ে গরু পাচারের জন্য আনা হয় কাঁটাতারের কাছে। রাত নেমে এলেই শুরু হয় পাচার। কাঁটাতারের বেড়ার উপর বাঁশের মই বিছিয়ে বাংলাদেশ সীমান্তে ডুকছে ভারতীয় গরু। গরু পাঁচারে দুদেশের সীমান্তে ঘোরাফেরা করে একাধিক চক্র। এদের কাজই গরু পাঁচার করা। বিশেষ করে কোরবানি ঈদকে সামনে রেখে বেপরোয়া হয়ে ওঠে কুড়িগ্রামের গরু পাচারকারীরা।

এক গরু ব্যবসায়ী বলেন, ‘ওপারে ভারত সীমান্ত থেকে গরু নদীতে ভাসিয়ে দেয়। তারপরে গরু এপার চলে আসলে আমরা সেগুলো ধরে বাজারে নিয়ে যাই’। তবে বিজিবি কমান্ডারের দাবি এ ব্যাপারে কিছুই জানেন না তিনি। অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। রংপুর অঞ্চলের বিজিবি কমান্ডার শাহরিয়ার আহমেদ চৌধুরী বলেন, ‘কুড়িগ্রাম সীমান্তে যদি কোন সমস্যা থাকে তাহলে আমরা সেখানে কাজ করব। যদি অন্য কোন সংস্থার সাথে সমন্বয় করতে হয় সেটাও আমরা করব।
কুড়িগ্রামের নয়টি উপজেলার মধ্যে রৌমারি, যাত্রাপুর, বুড়–ঙ্গামারি ও ফুলবাড়ি হাটে সবচেয়ে বেশি বিক্রি হয় ভারতীয় গরু। এসব গরুর দাম কম থাকায় লোকসানের মুখে পড়তে হচ্ছে দেশীয় খামারিদের।
সূত্র: চ্যানেল টোয়েন্টিফোর.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: