সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আটা ময়দা সুজি দিয়ে তৈরি হচ্ছে অ্যান্টিবায়োটিক! (ভিডিও)

Osudh1নিউজ ডেস্ক : আটা-ময়দা-লবণের সঙ্গে নিম্নমানের এ্যাভিট্টোমাইসিন মিশিয়ে তৈরি হচ্ছে অ্যান্টিবায়োটিক। এসব অ্যান্টিবায়োটিক ওষুধ সেবনে জীবাণু ধ্বংস তো দূরের কথা, হতে পারে জীবন নাশ। প্রতিষ্ঠিত বিভিন্ন কোম্পানির মোড়কেই পাওয়া যায় এসব ট্যাবলেট ও সিরাপ। এ সিরাপ খেলে মৃত্যু হতে পারে শিশুদের।

জীবাণুর সঙ্গে যুদ্ধ করে রোগ থেকে মুক্ত করে অ্যান্টিবায়োটিক। নন পেনিসিলিন, পেনিসিলিন ও সেফালোস্পোরিন, এই তিন গ্রুপের ওষুধ এখন চাইলেই পাওয়া যায়। প্রয়োজনেঅপ্রয়োজনে ডাক্তাররাও লিখে দিচ্ছেন এসবের নাম।
পুরান ঢাকার মিডফোর্ড এলাকায় বাসাবাড়ি, মার্কেটের গোডাউনে আটা ময়দা আর লবণের সঙ্গে নিম্ন মানের মেয়াদউত্তীর্ণ উপাদান মিশিয়ে তৈরি হয় অ্যান্টিবায়োটিক। যেগুলো মোড়কজাত হয় প্রতিষ্ঠিত বিভিন্ন কোম্পানীর নামে।
একই অবস্থা কেরানীগঞ্জের একটি বহুপুরাতন অ্যান্টিবায়োটিক ‘জিনেক্স’ বানানোর কারখানা। প্রতি ৩০ কেজি স্টার্চের সঙ্গে নিম্নমানের এজিথ্রমাইসিন মিশিয়ে ৩০ হাজার পিস ট্যাবলেট বানানো হয়। পাশাপাশি এসবেরই তরল উপাদান দিয়ে তৈরি হয় অ্যান্টোবায়োটিক সিরাপ।

সম্প্রতি সরকারি এক তদন্তেও বেরিয়ে আসে এই ভেজালের সত্যতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক বলেন, ‘অ্যান্টিবায়োটিকের মোড়কে নাম লেখা আছে এমোক্সিসিলিন কিন্তু সেখানে এমোক্সিসিলিনের কোন উপস্থিতি পাই নাই। আটা-ময়দা-সুজি দিয়ে এসব তৈরি হয়। যেখানে তারা ওষুধ বানাচ্ছিলো সেখানে একটা এসি পর্যন্ত ছিলো না। কারণ, তারা জানে তারা যা বানাচ্ছে সেখানে ৮ ডিগ্রি তাপমাত্রা প্রয়োজন নেই। তারা যে ওষুধ বানাচ্ছে সেটি দেখে বোঝাই সম্ভব নয় যে তা নিম্নমানের ওষুধ।’
সরকারের এই বিশেষ তদন্ত ছিলো নিবন্ধিত সবগুলো কারখানা নিয়ে। কিন্তু যারা নিবন্ধন ছাড়াই ঘরে এবং গোডাউনে তৈরি করছে অ্যান্টিবায়োটিক তাদের ব্যাপারে কোন নজরদারীই নেই। সূত্র: যমুনা টিভি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: