সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৫১ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নুরুল হক জ্বালিয়ে গেছেন আলোর শিখা : কবি নাজমুল

unnamedগ্রন্থাগার আন্দোলনের পথিকৃৎ, ভাষা সৈনিক, সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা ও আজীবন সম্পাদক, মাসিক আল-ইসলাহ্’র প্রতিষ্ঠাতা ও সম্পাদক মুহাম্মদ নুরুল হক। তাঁর ২৯তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে সিলেট লেখক ফোরাম আয়োজিত স্মরণসভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্যে ফোরাম সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল বলেছেন, মুহাম্মদ নুরুল হক জ্বালিয়ে গেছেন আলোর শিখা। এই আলো যাতে বিলীন হয়ে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। এই আলোর মশাল প্রজ্বলিত রাখতে হবে আমাদেরকেই। তিনি আরও বলেন, বিশ্বনাথ তথা সিলেটের গর্বিত জনপদের গর্বিত সন্তান নূরুল হক অর্ধশতাব্দিকাল নিজ মেধা, শ্রম ও একাগ্রতা নিয়ে ঐতিহ্যবাহী সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদকে দেশের প্রথমসারির প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তাঁর লেখা মুল্যবান কয়েকটি বই আমাদের আলোর পথ দেখায়। “মুহম্মদ নুরুল হক জীবন ও সাধনা” শীর্ষক গবেষনায় পি.এইচ.ডি ডিগ্রী লাভ করেন এমসি কলেজের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক সাহেদা আক্তার।

সাহিত্য ও সমাজসেবায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে পদকও প্রাপ্ত হন তিনি। জাতীয় ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ মরনোত্তর জাতীয় পুরস্কার প্রদানের রেওয়াজ আমাদের দেশেও রয়েছে। এমনি অসামান্য অবদানের অধিকারী মুহম্মদ নুরুল হককে মরনোত্তার জাতীয় পুরস্কারে ভুষিত করার জন্য সিলেট লেখক ফোরামের পক্ষ থেকে তাঁর ২৭তম মৃত্যুবার্ষিকীতে তাঁর জন্মস্থান নিজ বাড়ী দশঘরে বিশাল স্মরণসভার আয়োজন করে দাবিটি উত্থাপন করেছিলাম। সিলেটবাসীর পক্ষ থেকে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় বিবেচনার জন্য অতীতের মতো আবারও জোর দাবী জানাচ্ছি।

২ সেপ্টেম্বর মুহম্মদ নুরুল হক স্মরণে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় তাঁরই জন্মস্থান বিশ্বনাথে। সিলেট লেখক ফোরাম সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল’র সভাপতিত্বে ও ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মো. ফখর উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন মিয়ার বাজার আলিম মাদরাসার সিনিয়র শিক্ষক এবং বিশ্বনাথ পুরান বাজার বণিক কল্যাণ সমিতির ট্রেজারার মাওলানা কবি আকমল হোসাইন, বড়তলা দাখিল মাদরাসার সিনিয়র শিক্ষক কবি তৌফিক চৌধুরী, আফজাল হোসেন আফজল, ছাদিকুর রহমান, আব্দুস সালাম প্রমূখ। মুহাম্মদ নুরুল হককে নিয়ে লেখা কবি নাজমুল ইসলাম মকবুল রচিত সঙ্গীত পরিবেশন করেন লেখক ফোরাম সদস্য মাস্টার তওফিক আহমদ। পরে মরহুমের রুহের মাগফিরাত কামনা করে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন লেখক ফোরাম সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল। – বিজ্ঞপ্তি’

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: