সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১৩ দিনের মাথায় বন্ধ হয়ে গেল বিশ্বের দীর্ঘতম কাঁচের সেতু

1472876224আন্তর্জাতিক ডেস্ক: চীনে নির্মিত বিশ্বের বৃহত্তম কাঁচের সেতুটি ১৩দিনের মাথায় বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। শনিবার তারা জানায়, জরুরি রক্ষণাবেক্ষণের সাময়িক বন্ধ রাখা হয়েছ সেতুটি।
খুব শিগগিরই এটি আবার জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে বলেও জানানো হয়। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন কে সেতু কর্তৃপক্ষের এক মুখপাত্র জানান, বিপুল সংখ্যক দর্শনার্থীদের চাপ ব্রিজটি নিতে পারছেনা। তবে সেতুটিতে কোনোরকম ফাটল ধরেনি বা দুর্ঘটনা ঘটে নি।

চীনের মাইক্রোব্লগিং সাইট উইবোতে এক পোস্টের মাধ্যমে সেতুটি বন্ধের ঘোষণা দেয়া হয়েছে। তাদের এই ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন কিছু দর্শনার্থী। অনেকে অভিযোগ করেন, এই সেতু দেখার জন্য সব ব্যবস্থা করেছেন। এরপর এরকম বন্ধ হওয়ার ঘোষণা আসাটা হতাশার।

চীনের হুনান প্রদেশের ঝাংজিয়াজে রয়েছে বিশাল এক চিত্তাকর্ষক ন্যাশনাল পার্ক ঝাংজিয়াজ ন্যাশনাল ফরেস্ট পার্ক। এ পার্কের অপূর্ব ও বৈচিত্রপূর্ণ প্রকৃতি বিশ্বখ্যাত। পর্যটকের আনাগোনা আছে এখানে। এখানকার পাহাড় ও পাহাড়ের গায়ে লেগে থাকা সবুজ গাছপালা বিখ্যাত চলচ্চিত্র পরিচালক জেমস ক্যামেরনের চোখে পড়ে যায়।
তিনি তার ২০০৯ সালের বিখ্যাত চলচিত্র ‘এভাটার’-এ এখানকার প্রকৃতিকে তুলে ধরেন। চলচ্চিত্রে দেখানো এখানকার একটি পাহাড়ের পূর্ব নামের সঙ্গে এভাটার লাগিয়ে বর্তমান নাম ‘এভাটার হ্যালেলুজাহ’ পাহাড় রাখা হয়েছে। ঝাংজিয়াজে ন্যাশনাল পার্কের এমন দুটো পাহাড়ের চূড়ার সঙ্গে মেলবন্ধ তৈরি করেছে এ সেতু। ৪৩০ মিটার দৈর্ঘ্যের এই সেতুটি নির্মানে খরচ পড়েছে ৩ দশমিক ৪ মিলিয়ন ডলার। মাটি থেকে ৩০০ মিটার উপরে সেতুটি। তিন স্তরের স্বচ্ছ কাঁচ দিয়ে তৈরি হয়েছে। এতে ৯৯টি পেন ব্যবহার করা হয়েছে।

কর্মকর্তারা জানান,৬ মিটার প্রশস্ত এই সেতুটির স্থপতি হায়েম ডোতান। সেতুটিতে প্রতিদিন সর্বোচ্চ ৮ হাজার মানুষকে ওঠার অনুমতি দেয়া হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: