সর্বশেষ আপডেট : ৭ মিনিট ২১ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৃত্যু অনিবার্য জেনেও যেসব খাবার বিশ্বে জনপ্রিয়!

full_1744820336_1472818526লাইফস্টাইল ডেস্ক: পৃথিবীতে বেশ কিছু জনপ্রিয় খাদ্য আছে যা কি না সাবধানতার সঙ্গে না খেলে গুরুতর শারীরিক সমস্যায় ভুগতে হতে পারে। এমনকি ঘটতে পারে মৃত্যুও। দেখে নিন এক নজরে।

আফ্রিকান বুলফ্রগ
ব্যাঙের পা বিশ্বের অনেক দেশেই একটি উপাদেয় খাবার হিসেবে পরিচিত। কিন্তু পশ্চিম আফ্রিকার কিছু দেশে মানুষ ‘আফ্রিকান বুলফ্রগ’ নামের এক ধরনের বড় আকারের ব্যাঙ খাদ্য হিসেবে ব্যবহার করে। পা নয়, গোটা ব্যাঙ-টাই একটা উপাদেয় খাদ্য হিসেবে বিবেচিত। তবে সাবধানে রান্না না করলে কিডনি বিকল হয়ে যাওয়ার ঝুঁকি থাকে, বিশেষ করে যদি কমবয়েসি ব্যাঙ হয়।

অক্টোপাস
জীবন্ত কোনো প্রাণীকে গিলে খাওয়ার ব্যাপারটি একটু বিচিত্র শোনালেও, কোরিয়ায় কিন্তু এটি বেশ জনপ্রিয় রীতি। অক্টোপাস জ্যান্ত গিলে খাওয়া কোরীয়দের কাছে নিতান্তই ডালভাত। তবে কায়দা করে না গিললে বিপত্তি হতে পারে। অক্টোপাসের শুঁড়গুলোতে আছে অসংখ্য শোষক, যা ভক্ষকের দম আটকে মৃত্যু পর্যন্ত ঘটাতে পারে।

আকি
জ্যামাইকার জনপ্রিয় ফল আকি দেখতে যতই চমৎকার হোক, চট করে খেয়ে ফেললে পস্তাতে হবে। পরিপক্ব অবস্থায় না খেলে ভয়াবহ বমি হতে পারে, যার ফলে ঘটতে পারে মৃত্যুও।

ক্যাসাভা
আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার মানুষদের কাছে ক্যাসাভা খুবই জনপ্রিয় খাদ্য। তবে ভালো করে রান্না করে না খেলে মৃত্যু হতে পারে। কাঁচা ক্যাসাভা চিবিয়ে খেলে ক্যাসাভার এনজাইম পরিণত হতে পারে সায়ানাইডে, যা কি না মারাত্মক বিষ।

ডুরিয়ান
ভয়াবহ দুর্গন্ধযুক্ত এই ফল পূর্ব এশিয়ার দেশগুলোতে খুবই জনপ্রিয়। সাইক্লোপ্রোপেন এসিডে ভরপুর এই ডুরিয়ান কাঁচা অবস্থায় খেলে মারাত্মক অসুস্থতার ঝুঁকি থাকে। আর কেউ যদি ফলটি খাওয়ার সাথে সাথে মদ্যপান করে, তবে মৃত্যু পর্যন্ত হতে পারে।

বানরের মস্তিষ্ক
পূর্ব এশিয়ার বেশকিছু দেশে বানরের মস্তিষ্ক খাওয়া হয়। এটা কাঁচা, ভাজি করে অথবা রান্না করে খাওয়া হয়ে থাকে। দুর্লভ এই খাবার নিয়মিত খেলে ‘জ্যাকব ডিজিজ’ নামের অসুখ হতে পারে, যাতে কি না মানুষের মস্তিষ্কের কর্মক্ষমতা ভয়াবহভাবে হ্রাস পায়।

ফুগু
জাপানে ফুগু নামের এই মাছ বেশ প্রচলিত খাবার। বহু বছরের দক্ষ বাবুর্চি ছাড়া এই মাছ রান্না করা বিপজ্জনক। ফুগু মাছের অভ্যন্তরীণ অঙ্গগুলোতে থাকে টেট্রোডোটক্সিন নামের ভয়াবহ বিষ, যা কি না সায়ানাইডের থেকেও এক হাজার ২০০ গুণ বেশি ক্ষতিকর। ফুগু মাছ খেলে প্যারালাইসিস হতে পারে। তবে এই আশঙ্কা উপেক্ষা করেই জাপানিরা প্রতিবছর ১০ হাজার টন ফুগু ভক্ষণ করে থাকে।

কাজু বাদাম
কাজু বাদাম অনেকেরই খুব পছন্দের। কিন্তু এটা হয়তো খুব বেশি লোক জানে না যে, কাঁচা কাজু বাদাম বেশি পরিমাণে খেলে ভয়াবহ চর্মরোগ থেকে শুরু করে নানা ধরনের উপসর্গ দেখা দিতে পারে। এজন্য দোকানে কাঁচা কাজু বাদাম নামে যেসব বাদাম বিক্রি করা হয়, সেগুলো অল্প আঁচে ভেজে নেওয়া থাকে যাতে কারো ক্ষতি না হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: