সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতে ‘টেলি বিপ্লব’, বাংলাদেশে কবে?

201609011738237112_Reliance-Jio-4G-All-Voice-Calls-and-Roaming-Free-Rs-50-for_SECVPF-550x413নিউজ ডেস্ক : প্রতিবেশি ভারতে ‘টেলি বিপ্লবের’ ঘোষণা দিয়েছে দেশটির রিলায়েন্স গ্রুপ। সবচেয়ে সস্তায় ৪জি মোবাইল নেটওয়ার্ক সেবা দেবে গ্রুপটি। ভারতের যেকোনও প্রান্তে বিনামূল্যে ভয়েস কল, রোমিং চার্জ ব্যতীত এই নেটওয়ার্ক এতটাই সস্তা যে এটিকে টেলিযোগাযোগে ‘বিধ্বংসী পরিবর্তন’ হিসেবে বর্ণনা করেছেন দেশটির বিশেষজ্ঞরা।
বৃহস্পতিবার মুম্বাইয়ে রিলায়েন্সের ৪২তম বার্ষিক সাধারণ সভায় নিজেদের ৪জি নেটওয়ার্কের ঘোষণা করেন ব্যবসায়িক গ্রুপটির প্রধান মুকেশ আম্বানি। আগামী ২০১৭ মার্চের মধ্যেই ভারতের ৯০ শতাংশ মানুষ এর আওতায় চলে আসবেন। ভারতের ১৮ হাজার শহর ও ২ লক্ষ গ্রাম এর আওতায় আসবে।

মুকেশ আম্বানি জানান, অল্প সময়ের মধ্যেই ১০ কোটি গ্রাহকের কাছে পৌঁছে যাবে রিলায়েন্স জিও-র ৪জি নেটওয়ার্ক। রিলায়েন্স জিও গ্রাহকদের জন্য ফ্রি ওয়েলকাম অফার-ও আনা হয়েছে। এছাড়া ফ্রি ভয়েস কল ও রোমিংয়ে কোনও টাকা লাগবে না।
মুকেশের দাবি, মোবাইলে কথা বলার জন্য টাকা গোনার দিন শেষ। অন্য মোবাইল কোম্পানি যেখানে প্রতি মিনিট কথার জন্য ৬০-৬৫ পয়সা চার্জ নেয়, সেখানে ওই সেবার জন্য আলাদা করে টাকাই নেবেন না তাঁরা। খরচ হবে না এসএমএসেও। ইন্টারনেট সেবার জন্য অন্যদের কাছে ১ জিবি ডেটা কিনতে ২৫০ টাকা খরচ পড়ে। সেখানে জিও নেবে মাত্র ৫০ টাকা। বেশি ডেটা ব্যবহার করলে তা নেমে আসতে পারে ২৫ টাকাতেও!

ভারতের বিজনেস টাইকুন আম্বানি প্রতিযোগী সব কোম্পানী গুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, এ পরিবর্তনের ঘোষণায় আপনারা বিরোধীতা না করে সহযোগিতা করুন। পারলে আপনারাও এ সেবা চালু করুন।

প্রতিবেশি দেশের এই মোবাইল বিপ্লবের ঘোষণায় স্বাভাবিকভাবেই বাংলাদেশের মানুষের মধ্যে আশার সঞ্চার হয়েছে। দেশের মোবাইল কলরেট ও ইন্টারনেট সেবা নিয়ে ব্যবহারকারীদের মধ্যে অসন্তোষ রয়েছে। এছাড়া দেশের মোবাইল কোম্পানিগুলোর মধ্যে বিস্তর অভিযোগ রয়েছে গ্রাহকদের। মোবাইল কোম্পানীগুলোর প্রতি কলরেট কমানোর দাবি করে আসছেন গ্রাহকরা। কিন্তু কোন মোবাইল কোম্পানীই তাদের কলরেট কমাচ্ছে না। অথচ গ্রাহকদের প্রতি তাদের কোন ত্রুক্ষেপ নেই।

ভারতের রিলায়েন্সের মতো আমাদের দেশেও এ ধরণের সেবা চালুর আশা করছেন মোবইল গ্রাহকরা। তাদের প্রশ্ন- দেশের মানুষের জন্য এ ধরণের ‘টেলি বিপ্লবের’ ঘোষণা দেয়ার কথা কেউ কি নেই?

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: