সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ২৮ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাজমহল বাঁচাতে রাজপথে রাজস্থানের রানি

rajmata-550x367আন্তর্জাতিক ডেস্ক: ক্ষমতাও নেই, রাজত্বও নেই। সম্বল বলতে পারিবারিক ইতিহাস। সেই ‘ইতিহাস’কে রক্ষা করতে এবং রাজমহল বাঁচাতে রাজপথে নামলেন ভারতের রাজস্থানের রানি পদ্মনী দেবি। রাজ্য সরকারের দখল থেকে একটি প্রাসাদ উদ্ধারে বিক্ষোভ ও সমাবেশ করে সরকারের প্রতি আহ্বানও জানান তিনি।

ভারতের রাজস্থানের জয়পুরের সি-স্কিম এলাকায় পদ্মিনীর পরিবারের একটি প্রাসাদ (রাজমহল) রয়েছে। বর্তমানে যদিও সেটি হোটেল হিসাবে ব্যবহৃত হয়। গত সপ্তাহে হঠাৎই সেই রাজমহলের মূল ফটক বন্ধ করে দেয় জয়পুর উন্নয়ন পরিষদ (জেডিএ)। তাদের দাবি, এখন ওই সম্পত্তির মালিক রাজ্য সরকার। জেডিএ’র সেই পদক্ষেপেরই বিরোধিতায় বৃহস্পতিবার তিতুলার রাজপরিবারের রানি পদ্মিনী দেবী পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে নিয়ে রাজপথে নামলেন। বিক্ষোভ ও সমাবেশ করে রাজমহল ফিরিয়ে দিতে সরকারের প্রতি আহ্বানও জানালেন। এ নিয়ে রাজপরিবারের পক্ষ থেকে মামলাও করা হয়েছে।
প্রতিবাদ মিছিলে কয়েকজন রাজপুত রাজনৈতিক নেতাও ছিলেন। সঙ্গে ছিলেন রাজপরিবারের কয়েকশো সমর্থক। বৃহস্পতিবার সিটি প্যালেস থেকে রানির নেতৃত্বে ওই মিছিলের যাত্রা শুরু হয়। শেষ হয় ত্রিপোলিয়া গেটের কাছে। সেখানে হুডখোলা জিপসিতে দাঁড়িয়ে বক্তৃতা করেন রাজমাতা।

তাঁর দাবি, যে রাজপরিবারকে গোটা জয়পুর শহর শ্রদ্ধা করে, জেডিএ কর্তৃপক্ষের এহেন কাজ সেই পরিবারের সম্মানে আঘাত করেছে। জেডিএ কর্তৃপক্ষ তাঁদের পরিবারকে অপমান করেছেন। উপস্থিত জনতার উদ্দেশে তিনি বলেন, ‘‘গোটা জয়পুর শহর আজ আমাদের সঙ্গে। আমি আপ্লুত। সঙ্গে থাকবেন।’’

শহরের বাইরে থেকেও রাজ পরিবারের সমর্থনে আজ মিছিলে সামিল হতে এসেছিলেন অনেকে। যদিও রানির অভিযোগ, যাঁরা এসেছিলেন, তাঁদের মিছিলে অংশগ্রহণ করতে দেয়নি প্রশাসন।

প্রশাসনের বিরোধিতায় পথে নামলেও রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে সরাসরি আক্রমণ অবশ্য সুকৌশলে এড়িয়ে গিয়েছেন পদ্মিনী। তিনি বলেন, ‘‘এই মিছিল রাজ্য সরকারের বিরুদ্ধে নয়। আমরা বিচার চাই। আমরা চাই যে, প্রশাসন আমাদের প্রতি সুবিচার করুক।’’

তাঁর আশা, রাজ্যের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে অন্তত তাঁদের পাশে দাঁড়াবেন। রানি পদ্মিনীর মেয়ে দিয়া কুমারী সাওয়াই মাধোপুর কেন্দ্রের বিজেপি বিধায়ক। আজকের মিছিলে দিয়াকে দেখা যায়নি। তবে মিছিলে দিয়ার স্বামী এবং ছেলে ছিলেন। রানির পরিবারের সমর্থকদের অবশ্য মুখ্যমন্ত্রী এবং বিজেপি সরকারের বিরুদ্ধে স্লেগান দিতে দেখা গিয়েছে।

রাজমহল-বিবাদ প্রসঙ্গে মুখে কুলুপ এঁটেছে রাজস্থান সরকার। দিয়াকে কটাক্ষ করে রাজস্থান প্রদেশ কংগ্রেসের সভাপতি সচিন পায়লট বলেন, ‘‘বিজেপি বিধায়কের উচিত তাঁর পরিবারের প্রতি যে অন্যায় হয়েছে তার সুবিচার চাওয়া।’’-এবেলা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: