সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ২২ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জি-২০র উদ্দেশ্যে রওনা হলেন মোদি

unnamed-5-550x371আন্তর্জাতিক ডেস্ক : জি-২০ সম্মেলনে ভাগ নেওয়ার জন্য আজ চীনের উদ্দেশ্যে রওনা হচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু তিনি শুক্রবার সোজা চীন না গিয়ে ভিয়েতনাম যাবেন। এখান থেকেই তিনি ৩ সেপ্টেম্বর চীনের গুয়াংঝাউয়ের উদ্দেশ্যে রওনা হবেন। আর ৪-৫ সেপ্টেম্বর সেখানে জি-২০ সম্মেলনে ভাগ নেবেন। ভিয়েতনাম সফরের যাওয়ার আগে মোদি ট্যুইট করে বলেন, ‘ভারত এবং ভিয়েতনামের সম্পর্ক আরও মজবুত করার জন্য আমি ভিয়েতনাম সফরে যাচ্ছি।’

দক্ষিন চীন সাগর নিয়ে ভিয়েতনাম এবং চীনের বিবাদের মধ্যে মোদির এই সফর নিয়ে বিশেষজ্ঞরা মনে করছেন চীনের আগে প্রধানমন্ত্রী ভিয়েতনাম সফরে গিয়ে চীনকে কড়া ভাষায় জবাব দিতে চাইছেন। তাই চীনও এই সফরের উপর নজর রাখছে।
প্রধানমন্ত্রী ৫ সেপ্টেম্বর ভারতে ফিরবেন। এরপর তিনি ভারত-আসিয়ান এবং পূর্ব এশিয়া সম্মেলনে যোগদান করার জন্য দুদিনের জন্য লাওস যাবেন। ভিয়েতনাম সফরে মোদি নিরাপত্তা, সুরক্ষা এবং ব্যবসার মত ক্ষেত্র নিয়ে আলোচনা করবেন। ভারতের ওএনজিসি লিমিটেড তিন বছর ধরে ভিয়েতনামে তেল উৎপাদনের চেষ্টায় আছে। এই সফরে নতুন পরিকল্পনার কথাও ঘোষণা হতে পারে।

জি-২০ সম্মেলনে ভারত সন্ত্রাসবাদ আটকানো এবং প্রযুক্তি চুরি সমেত অনেক বিষয়ই তুলতে পারে। সম্মেলনের মধ্যেই মোদি চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন। এবং ব্রিকসের নেতাদের সঙ্গেও একটি বৈঠকে অংশ নেবেন। বিদেশ মন্ত্রালয়ের প্রবক্তা সুজাতা মেহতা সাংবাদিকদের বলেছেন, কিছু অন্যান্য দ্বিপাক্ষিক বৈঠকও এখানে হতে চলেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: