সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভেনেজুয়েলায় মাদুরোবিরোধী বিক্ষোভে লাখো মানুষ

photo-1472788516আন্তর্জাতিক ডেস্ক: ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে স্মরণকালের সবচেয়ে বড় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার ক্ষমতাসীন মাদুরো সরকারবিরোধী এ বিক্ষোভে কয়েক লাখ মানুষ অংশ নেন।

বিবিসির খবরে বলা হয়, গত দুই বছরের মধ্যে এটিই সবচেয়ে বড় বিক্ষোভ বলে দাবি মাদুরোবিরোধীদের। তাঁদের দাবি, এই বিক্ষোভে অন্তত ১০ লাখ মানুষ অংশ নেন। বিক্ষোভ থেকে নিকোলা মাদুরোর অপসারণ দাবি করা হয়।

সরকারের পক্ষ থেকে দাবি করা হয়, নিকোলা মাদুরোকে অপসারণের কার্যক্রম অব্যাহত রাখতে প্রয়োজনীয় ১০ লাখ মানুষকে বিক্ষোভে দেখা যায়নি।

রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে ভেনেজুয়েলা। এ কারণে দেশটিতে মৌলিক পণ্যের সংকট ও দাঙ্গা দেখা গেছে। একই সঙ্গে দেখা দিয়েছে তীব্র মুদ্রাস্ফীতি।

বিরোধীদের দাবি, নিকোলা মাদুরো প্রশাসনের অব্যবস্থাপনার কারণেই দেশজুড়ে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে।

২০১৩ সালের এপ্রিলে নিকোলা মাদুরো প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৯ সাল পর্যন্ত তাঁর ক্ষমতায় থাকার কথা। তবে গত আগস্টের শুরুতেই ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতাচ্যুত করার আন্দোলনের প্রথম ধাপকে অনুমোদন দিয়েছে দেশটির জাতীয় নির্বাচন কাউন্সিল। মাদুরোবিরোধীরা ভেনেজুয়েলার ২৪টি প্রদেশের সবকটি থেকেই ১ শতাংশ ভোটারের স্বাক্ষর সংগ্রহ করেছে।

সময়ের আগেই মাদুরোকে ক্ষমতা থেকে সরানোর প্রথম ধাপ ছিল দেশের ১ শতাংশ মানুষের স্বাক্ষর সংগ্রহ, যা বিরোধীরা সফলভাবে সম্পন্ন করেছে।

ভেনেজুয়েলার নির্বাচন কাউন্সিল জানায়, নিকোলা মাদুরোর বিরুদ্ধে দুই লাখ মানুষের স্বাক্ষর সংগ্রহ করেছে অন্দোলনকারীরা। স্বাক্ষরকারীরা নিকোলা মাদুরোর পদত্যাগ দাবি করে পুনর্নির্বাচনের পিটিশনের প্রতি সমর্থন জানিয়েছে। স্মরণসভা শনিবার
ঔপনিবেশিক ব্রিটিশ শাসন বিরোধী স্বাধীনতা সংগ্রামের নির্ভীক সৈনিক, প্রথিতযশা সাংবাদিক, সকল অধিকার বঞ্চিত মানুষের পরম আশ্রয়স্থল, বাংলাদেশ
হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের অন্যতম সংগঠক, সমাজনেতা নিকুঞ্জ বিহারী গোস্বামীর স্মরণ সভা আগামী ৩ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যা সাত টায় বন্দরবাজারস্থ ব্রহ্ম মন্দিরে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ সিলেট জেলা ও মহানগর শাখার উদ্যোগে স্মরণ সভায় এই সংগ্রামী নক্ষত্রের জীবন কর্ম ও দর্শন নিয়ে আলোচনা করা হবে। এই মহতি আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মো. আব্দুল আজিজ। এছাড়াও আলোচনায় অংশ নিবেন সিলেটের বিশিষ্ট রাজনীতিবিদ, বুদ্ধিজীবী ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

ঐক্য পরিষদের জেলা কমিটির সভাপতি শিক্ষাবিদ বিরাজ মাধব চক্রবর্তী (মানস), সাধারণ সম্পাদক এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মহানগর কমিটির সভাপতি এডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা ও সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দেব এক বিবৃতিতে সকলের আন্তরিক উপস্থিতি একান্তভাবে কামনা করেছেন।-বিজ্ঞপ্তি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: