সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ২৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ইইউ ছাড়লে বিশ্বযুদ্ধ শুরু হতে পারে’

4bk5ccb6a2417876bm_620C350আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ২৮ জাতির জোট ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ থেকে বেরিয়ে গেলে আরেকটি বিশ্বযুদ্ধের ঝুঁকি বেড়ে যাবে। তিনি আজ (সোমবার) আরো পরে এ বিষয়ে ব্রিটিশ নাগরিকদের সতর্ক করে বক্তৃতা করবেন। ইইউ থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া ঠেকাতে তিনি সম্ভাব্য সব প্রচেষ্টা চালাবেন বলে মনে করা হচ্ছে। খবর- রেডিও তেহরান।
আগামী ২৩ জুন ব্রিটিশ নাগরিকরা ২৮ জাতির জোটে থাকার বিষয়ে গণভোটের মাধ্যমে তাদের মতামত জানাবে। ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নে থাকবে কিনা- এর মাধ্যমে তা চূড়ান্ত হবে।

সোমবারের বক্তৃতায় ডেভিড ক্যামেরন দুটি বিশ্বযুদ্ধে ব্রিটেনের ভূমিকা কী ছিল তা তুলে ধরবেন। ইইউ ছেড়ে এলে ব্রিটেনকে কী ধরনের মূল্য দিতে হবে তাও তিনি আজ তুলে ধরবেন বলে মনে করা হচ্ছে। ক্যামেরন ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে প্রচারণায় নেমেছেন। তিনি বলছেন, ইইউ ছাড়া না ছাড়ার বিষয়টি নিষ্পত্তি হতে আন্তর্জাতিক সহযোগিতা দরকার। এ ইস্যুতে ব্রিটেনে দীর্ঘদিন ধরে বিতর্ক চলছে।

ক্যামেরন মনে করেন, ইইউ ছেড়ে গেলে ইউরোপ মহাদেশে ব্রিটেনের প্রভাব কমে যাবে এবং ইইউ’র কোনো কোনো সদস্য তখন ব্রিটেনের ওপর প্রভাব বিস্তার করবে। ইউরোপের অনেক দেশ ব্রিটেনের জোট ছাড়ার বিরোধিতা করছে। তারা মনে করছে, ব্রিটেনের এ সিদ্ধান্তে ২৮ জাতির এ জোট বড় ধরনের ধাক্কা খাবে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও জোট না ছাড়ার জন্য ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়েছেন। তবে ব্রিটেনের অনেক রাজনীতিক মনে করেন, জোটে যোগ দেয়ার কারণে তাদরে দেশ পিছিয়ে পড়ছে এবং বহু ক্ষেত্রে এককভাবে সিদ্ধান্ত নিতে পারে না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: