সর্বশেষ আপডেট : ৪২ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাথুরে জীবনের ভয়ঙ্কর গ্রাম

1-1-550x330আন্তর্জাতিক ডেস্ক: পাথরের সাথে জীবনের স্বরলিপি তৈরি করেছে চীনের হুনান প্রদেশের গোয়ালিং গ্রামের অধিবাসীরা। ৫ হাজার ফুট উচ্চতায় ৬০০ বছরের পুরানো এই গ্রামের মানুষের জীবন একদিকে স্থবির অন্যদিকে গতিশীলও। ৭২০টি পর্বতের ধাপের উপর বানানো একটি মাত্র রাস্তা ব্যবহৃত হয় যাতায়াতের জন্য।

ষষ্ঠ শতকে এই গ্রামের তেইহাং পর্বতে বাস করত কৃষকদের একটি ছোট দল। তাদের কাছে তারাই ছিল পৃথিবীর একমাত্র মানবগোষ্ঠী। শক্ত পাথর ছাড়া জীবনের অন্যান্য দিকগুলো তাদের কাছে ছিল অপরিচিত। একসময় বহি-জগতের সঙ্গে যোগাযোগের জন্য তারা ৭২০ টি পাথুরে ধাপের উপর তৈরি করেছিল ৬৫৬ ফুটের খাড়া পথ।

2-550x389জীবনমান উন্নীত করার লক্ষ্যে ১৯৬০ সালে গ্রামের নেতা শিং মিংজিনের নেতৃত্বে ১৩ জন গ্রামবাসি হুনান প্রদেশে অবস্থিত পৃথিবীর সবচাইতে ভয়ঙ্করও বিপদজন সুড়ঙ্গ পথ নির্মাণ করেন। ৫ মিটার উঁচু ও ৪ মিটার প্রশস্ত এ টানেলের মাঝে মাঝে জানালা করে দেয়া হয়েছে বাইরের আলো-বাতাস ঢোকার জন্য। ২০০ মিটার দীর্ঘ এই পথ তৈরি করতে সময় লাগে ৫ বছর। তবে এটি নির্মাণ করতে গিয়ে নিহত হন বেশ কয়েকজন গ্রামবাসী। ১৯৭২ সালে এটি সর্বসাধারণের জন্য খুলে দেয়া হয়। এটিকে বিশ্বের সবচাইতে বিপদজনকও জটিল পথগুলোর অন্যতম বলে বিবেচনা করা হয়।

5-550x387তারপরও চীনের পর্যটন শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে এ ভয়াবহ সুড়ঙ্গ পথটির। এরপর থেকে পৃথিবীর সবচাইতে ভয়ঙ্কর জায়গার মধ্যে অন্যতম এই স্থানটি দেখতে এখানে ভীড় করে ভ্রমণপিপাসুরা। যদিও বিপদজন এই টানেলের আলো-ছায়ার খেলায় একটু অসতর্ক হলেই বিপদে পড়ে যান পর্যটকরা। এখানে ঘুরতে এসে অনেক দুর্ঘটনাই ঘটে অসর্তকতার জন্য। সড়কটির প্রস্থ মাত্র চার মিটার হওয়ায় গাড়ি চালানো খুবই কঠিন। সরু পথ হওয়ায় ট্রাফিক জ্যাম লেগে থাকে এই দুর্গম অঞ্চলে। বর্ষাকালে পায়ে হেঁটেও চলা কঠিন।

চীনের নির্জন এই গ্রামের ৮৩ পরিবারের জনসংখ্যা ৩২৯ জন। ছাগল, হাতুরি এবং ইস্পাত জীবনচলার অন্যতম মাধ্যম এই গ্রামের বাসিন্দাদের। বাহিরের পৃথিবীর স্বাদ পেতে হলে খালি হাতেই আসতে হয় তাদের, কারণ এত উচুঁ পথে বোঝা বহন তো দূরের কথা, নিজে চলতেই মুশকিল হয়ে দাড়াঁয়। সূত্র: ডেইলি মেইল

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: