সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আগস্টে সারাদেশে ক্রসফায়ারে নিহত ১৯, খুন ৯০ ও ২৯ নারী ধর্ষণ

23522-550x307নিউজ ডেস্ক: আগস্ট মাসে দেশে ক্রসফায়ারে ১৯ জন নিহত, ৯০ জন খুন ও ২৯ নারী ধর্ষণের শিকার হয়েছে। এছাড়াও, শিশু ধর্ষণ, গণ ধর্ষণ, পারিবারিক ও সামাজিক কোন্দলে আহত ও নিহত, গৃহকর্মী নির্যাতন ও খুন, নারী নির্যাতন, রাজনৈতিক সহিংসতার ঘটনাগুলি ছিল উল্লেখযোগ্য এ মাসে। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার আগষ্ট মাসের মনিটরিং-এ পাওয়া তথ্য-উপাত্ত থেকে দেখা যায়:

ক্রসফায়ারে নিহত: আগষ্ট মাসে ক্রসফায়ারে মৃত্যু হয় ১৯ জনের, এর মধ্যে পুলিশের হাতে নিহত হয় ১০ জন এবং র‌্যাব কর্তৃক নিহত ৮জন ও যৌথ বাহিনীর হাতে ১ জন। তাছাড়া এ মাসে আইনশৃঙ্খলা বাহিনীর জঙ্গি নিধন অভিযানে ৫ জন জঙ্গি নিহত হয়।
সামাজিক অসন্তোষ: সামাজিক অসন্তোষের শিকার হয়ে এই মাসে নিহত হয়েছেন ৭ জন! আহত হয়েছেন ৫৯৭ জন। সামাজিক সহিংসতায় আহত ও নিহতের ঘটনা বৃদ্ধি পাচ্ছে। ছাতকের গোবিন্দগঞ্জে হাঁস চড়ানোকে কেন্দ্র করে দু গ্রামবাসীর সংঘর্ষে নারীসহ অন্তত ৪০ জন ব্যাক্তি আহত হয়েছে। বেশীর ভাগ ঘটনাই ঘটে জমি জমা, দুই গ্রামের খেলা নিয়ে সংঘর্ষ বা তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে।
ধর্ষণ: আগষ্ট মাসে মোট ধর্ষণের শিকার হয়েছে ২৯ জন নারী ও শিশু । এদের মধ্যে শিশু ১৩ জন। ৭ জন নারী। ৬ জন নারী গণধর্ষণের শিকার হয়। ধর্ষণের পর হত্যা করা হয় ৩ জনকে। রাজধানীর উত্তরখান এলাকায় ১১ বছরের এক স্কুল ছাত্রীকে ধর্ষণ করা হয়। বগুড়ার শাজাহানপুরে ছিন্নমূল পরিবারের এক গৃহবধূ গণধর্ষণের শিকার হয়। গাজীপুরে ৮ মাস বয়সী এক শিশুকে ধর্ষণ করে ৪০ বছর বয়সী এক লোক।

শিশু হত্যা: আগষ্ট মাসে ২৬ শিশুকে হত্যা করা হয়। চাঁপাইনবাবগঞ্জে আম চুরি দেখে প্রতিবাদ করায় এক কিশোরকে পিটিয়ে হত্যা করা হয়। নেত্রকোনায় স্বামী-স্ত্রীর ঝগড়ার বলি হয় এক দেড় মাস বয়সী শিশু । রাজধানীর বাসাবো এলাকায় নিজ বাসায় দুই ছেলে মেয়েকে ধারালো অস্ত্র দিয়ে গলা কেটে হত্যা করে মা।

আত্মহত্যা: আগষ্ট মাসে আত্মহত্যা করেছে ৪৭ জন। এদের মধ্যে ১৩ জন পুরুষ ও ৩৪ জন নারী। পারিবারিক দ্বন্দ্ব, প্রেমে ব্যর্থতা, অভিমান, রাগ ও যৌন হয়রানী, পরীক্ষায় খারাপ ফল, এমনকি পছন্দের পোষাক কিনতে না পারার কারণেও আত্মহত্যার ঘটনা ঘটেছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়। এ মাসে চাঁদপুরে মাত্র ৮০ টাকার জন্য শাস্তি ভোগের অপমান সইতে না পেরে অষ্টম শ্রেণীর এক ছাত্রী আত্মহত্যা করেছে।

যৌতুক: আগষ্ট মাসে যৌতুকের কারণে প্রাণ দিতে হয়েছে ৪ জন নারীকে। নির্যাতনের শিকারও হয় ৪ জন। ধামরাইয়ে যৌতুক না পেয়ে লিপি আক্তার নামে এক গৃহবধূকে গাড়ির নিচে ফেলে হত্যা করা হয়। রাজধানীতে স্ত্রী পপি আক্তারকে যৌতুকের কারণে হত্যা করে স্বামী বিল্লাল হোসেন।

পারিবারিক কলহ: পারিবারিক কলহে আগষ্ট মাসে নিহত হন ১৪ জন, এদের মধ্যে পুরুষ ৮জন, নারী ৬ জন। তাছাড়া বিভিন্ন কারণে এ মাসে স্বামীর হাতে নিহত হন ২৭ জন নারী। পারিবারিক সদস্যদের মধ্যে দ্বন্ধ, রাগ, পরকীয়া সহ বিভিন্ন পারিবারিক কারণে এই সব মৃত্যু সংগঠিত হয় বলে জানা গেছে।

খুন: আগষ্ট মাসে দেশে সন্ত্রাসী কর্তৃক নিহত হন ৯০ জন ও আহত হয় ৫৮ জন। ২৫ আগষ্ট রাজধানীতে স্কুল ছাত্রী রিশাকে ছুরিকাঘাত করে এক বখাটে, পরবর্তীতে ৩ দিন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রিশা মারা যায়। ১৩ আগষ্ট ময়মনসিংহের যুবলীগ কর্মী পাপ্পু মিয়াকে কুপিয়ে হত্যাকান্ডে দুবৃত্তরা। কুমিল্লায় দিনে দুপুরে দুই ব্যাক্তিকে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করে সন্ত্রাসীরা ।
অন্যান্য সহিংসতার ঘটনা-আগষ্ট মাসে ৬ জন এসিড নিক্ষেপের শিকার হয়। মাদকের প্রভাবে বিভিন্ন ভাবে নিহতের সংখ্যা ২ জন, আহত হয় ২ জন। সড়ক দূর্ঘটনায় এ মাসে নিহত ১৩৬ ও আহত ১৯৯ জন। তাছাড়া পানিতে ডুবে, অসাবধানতাবশত, বিদ্যুৎপৃস্ট হয়ে, বজ্রপাতে মৃত্যুবরণ করেছে ১৮৬ জন। গণপিটুনিতে নিহত হয় ৩, আহত হয় ১০ জন। বোমা বিস্ফোরনে আহত ৫ জন, নিহত হয় ১ জন। তাছাড়া ভারতীয় সীমান্ত বাহিনী কর্তৃক নিহত হয় ৪ জন। চিকিৎসকের ভুল চিকিৎসায় মৃত্যু হয় ২ জনের। জঙ্গি ও সন্ত্রাসী দমন অভিযানের নামে গণগ্রেফতার করা হয় ১৬৪৬ জনকে। শ্রমিক অসন্তোষে ও আন্দোলনে আহত হয় ১২ জন শ্রমিক। এ মাসে নিখোঁজ হয় ১৩ জন।-আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: