সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৪ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশে আইএসের অস্তিত্ব বিলিন?

End-of-IS-in-Bangladeshনিউজ ডেস্ক: আইএসের দ্বিতীয় সর্বোচ্চ সিনিয়র নেতা আবু মোহাম্মদ আল আদনানি নিহত হয়েছে। তার এই নিহতের খবরটি সবার জন্য নিঃসন্দেহে আন›“ায়ক। সর্বশেষ তথ্য অনুযায়ী, মঙ্গলবার মার্কিন বিমান হামলায় আইএসের এই শীর্ষ নেতা সিরিয়ার উত্তরাঞ্চীয় শহর আল বাবে নিহত হন। তিনি আইএসের মুখপাত্র ও প্রচারকের দায়িত্ব পালন করতেন। তাকে বলা হতো আইএসের কন্ঠ।

নিউইয়র্ক টাইমসের সাংবাদিক রুকমিনি ক্যালিমাসি তার টুইটারে লিখেছেন, ‘আইএসের মাউথপিস’ আল আদনানি আর নেই। আদনান ইমনির প্রধান। ইমনি হচ্ছে ইরাক ও সিরিয়ার বাইরে আইএসের গোপন কার্যক্রম পরিচালনাকারী উইংস। এই উইংস সারা বিশ্বে সন্ত্রাসী কর্মকা-ের প্রেক্ষাপট তৈরি করে ও হামলা পরিচালনা করে। আদনানির প্রকৃত নাম তাহা সুবিহ ফালাহা।
এখানে গুরুত্বপূর্ণ বিষয় হলো আদনানি কি বাংলাদেশের জিহাদীদের জন্য গুরুত্বপূর্ণ ছিলেন? কথিত আইএসের রাজধানী রাকা থেকে তিন বাংলাদেশি যুবক একটি ভিডিও বার্তা দিয়ে তাই জানিয়েছিলেন। ওই ভিডিও বার্তাটি আইএসের হেড কোয়াটার রাকা থেকে দুই ব্লক দূরে।

বাংলাদেশি আইএসের জিহাদী আবু ইসা আল বাঙালি তার প্রকৃত নাম তাহমিদ রাহমান সাফি। আল আদনানিকে নেতা বা ‘ আমাদের শায়েখ’ বলে অভিহিত করেছিলেন। গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা শায়েখদের মাধ্যমে হয়েছিল। গুলশান হামলা একটি মাত্র ইঙ্গিত বলে জানিয়েছিলেন।

ওই ইঙ্গিত থেকে বোঝা যায়, বাংলাদেশে আইএসের অপারেশনের প্রিন্সিপাল স্পন্সর ছিলেন আল আ“ান। নিউইয়র্কের সাংবাদিক রুকমিনি ক্যালিমাসি এই তথ্যটি প্রথম প্রকাশ করেছিলেন আইএসের সাবেক সদস্য হ্যারি সারফোরের সাক্ষাৎকারে।
আইএসের সাবেক এ সদস্য হ্যারি সারফোর বর্তমানে জার্মানিতে কারাভোগ করছেন। সারফো সাংবাদিক রুকমিনি ক্যালিমাসির কাছে বলেছিলেন, ইমনির প্রধান আল আদনানি বাংলাদেশের ঢাকায় রেঁস্তোরায় সম্প্রতি হামলার প্রেক্ষাপট তৈরি ও হত্যার জন্য দায়ী।
সাক্ষাৎকারে আরো বলা হয়েছিল তামিম আহমেদ চৌধুরী গুলশান হামলার মাস্টারমাইন্ড। তাকেও আল আদনানি ইমনির ‘এশিয়ান অ্যাফেয়ার্স ডিভিশন’র সহকারি হিসেবে নিয়োগ দিয়েছিলেন। বাংলাদেশে আইএসের কর্মকা- পরিচালনার জন্য তাকে পাঠানো হয়েছিল।

কাডানার নাগরিক তামিম চৌধুরী ২০১২/১৩ সালে কানাডা ত্যাগ করেছিলেন। বাংলাদেশে আইএসের সমন্বয়কারী হিসেবে নিয়োগের আগে তামিম চৌধুরীকে সিরিয়া থেকে প্রশিক্ষণ নেন। সম্প্রতি নারায়ণগঞ্জে পুলিশের অভিযানে নিহত হয় তামিম চৌধুরী।
সিরিয়ার আল ববে আদনানি ও নারায়ণগঞ্জে তামিম হত্যার মধ্য দিয়ে বাংলাদেশে আইএসের সন্ত্রাসী কর্মকা-ে হোঁচট খাবে। যাই হোক নিউইয়র্ক টাইমসের সাংবাদিক রুকমিনি ক্যালিমাসি টুইটারে উল্লেখ করেছেন, আইএসের বর্তমান অবস্থা সোচনীয়। তারা এ অবস্থা থেকে আবার উত্তরণ করতে চাইছে। আমি মানুষকে সকর্ত করতে চাই যাতে তারা পুর্নগঠিত হওয়ার সুযোগ না পায়।-আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: