সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ২০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিলুপ্তির পথে টাঙ্গুয়া হাওড়ের জীববৈচিত্র

tangowa-550x413সুনামগঞ্জ সংবাদদাতা : সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওড়ের প্রাকৃতিক জীববৈচিত্র নষ্ট হওয়ার পথে। হাওড়ে এখন মাছ প্রায় নেই বললেই চলে। পাখির স্বর্গরাজ্য হিসেবে পরিচিত এ হাওড়ে কমে গেছে কলকাকলী। তাই জরুরি ভিত্তিতে হাওড়ের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে এলাকার মানুষ।

বিশাল এলাকাজুড়ে বিস্তৃত টাঙ্গুয়ার হাওড় দেশের দ্বিতীয় বৃহত্তম মিঠাপানির জলাভূমি। যেখানে পানির সাথে খেলা করে নীল আকাশ আর পাহাড়ের কোলে ঘুমায় সাদা মেঘ। শীতে থাকে একরকম বর্ষার চিত্র আরেক রকম।
শীতের শুরু থেকে শেষ অবধি এ হাওড়ে বসে পাখির মিলনমেলা। সবচেয়ে বেশি পাখি দেখা যায় ফেব্রুয়ারি মাসে। আর এসব পাখির বেশিরভাগ বিদেশ থেকে আসা। প্রতি শীতে সাইবেরিয়া, চীন, মঙ্গোলিয়া, নেপালসহ আরও অনেক দেশ থেকে এই হাওড়ে আসতো অন্তত দুইশ’ প্রজাতির পাখি।

পাখির কলকাকলি মুখরিত টাংগুয়ার হাওর মাছ, পাখি আর জলজ প্রাণীর এক বিশাল অভয়াশ্রম। কিন্তু গত কয়েক বছর ধরে চিত্র বেশ পাল্টেছে। এ হাওড়ে এখন আর আগের মতো পাখি আসে না। মাছও আগের মতো নেই। পাখির আবাসস্থল ধ্বংস,খাদ্যসংকট ও শিকারীদের নির্বিচারে পাখি নিধনের কারণে পাখির সংখ্যা কমছে বলে অভিযোগ এলাকাবাসীর।
জেলা প্রশাসন ও আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন দ্যা ওয়ার্ল্ড কনজারভেশন ইউনিয়ন-আই.ইউ.সি.এন যৌথভাবে হাওড়ের জীব বৈচিত্র্য রক্ষার দায়িত্ব নিয়েছিল। কিন্তু বাস্তবে এর সুফল পাওয়া যায়নি। বিষয়টি স্বীকার করে হাওর পাড়ের মানুষকে এ সম্পদ রক্ষায় এগিয়ে আসার আহবান জানিয়েছে জেলা প্রশাসন।

সুনামগঞ্জ জেলার ধর্মপাশা ও তাহিরপুরের ১০টি মৌজা নিয়ে টাঙ্গুয়ার হাওড়ের বিস্তৃতি। ছোট বড় ১২০টি বিল আছে এ হাওড়ে। ৪৬টি গ্রামসহ পুরো হাওর এলাকার আয়তন প্রায় ১০০ বর্গকিলোমিটার।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: