সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

টাঙ্গুয়ার হাওরে জ্যোৎস্না উৎসব

full-moon-.(1)আমিনুল ইসলাম ::
তাহিরপুরের দর্শনীয় স্থানগুলো পর্যটকদের কাছে তোলে ধরতে টাঙ্গুয়ায় দু’দিনব্যাপী ‘জোৎস্না উৎসব’। অনুষ্ঠিত হবে আগামী মাসে। তাহিরপুর উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে এ উৎসব চলবে আগামী ১৬ ও ১৭ সেপ্টেম্বর। এ লক্ষ্যে ইতোমধ্যে তাহিরপুর উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
সুনামগঞ্জ জেলার হাওরকেন্দ্রিক উপজেলা তাহিরপুর। এ উপজেলায় টাঙ্গুয়ার হাওর, যাদুকাটা, বারেকটিলা, বড়গুফ টিলা, টেকেরঘাট চুনাপাথর খনিজ প্রকল্প, হাওলি জমিদার বাড়ি, ইসকন মন্দির অদ্বৈত প্রভুর মন্দির, শাহআরেফিন মোকাম ও বাংলার কাশ্মীর বলে খ্যাত নীলাদ্রী হ্রদসহ অসংখ্য দর্শনীয় স্থান রয়েছে।
এ সব দর্শনীয় স্থানগুলোকে কেন্দ্র করে এ উপজেলায় পর্যটনের অপার সম্ভাবনা রয়েছে। সেই সাথে দেশি-বিদেশি অনেক পর্যটক আছেন, যারা তাহিরপুরের দর্শনীয় স্থানগুলো সম্বন্ধে ব্যাপক কিছু জানেন না। তাই তাহিরপুরে পর্যটনের স্বার্থে ও পর্যটকদের তাহিরপুর উপজেলার দর্শনীয় স্থানগুলো পরিচয় করিয়ে দিতে টাঙ্গুয়ায় জোৎস্না উৎসবের আয়োজন। আয়োজনে থাকছে, টাঙ্গুয়ার হাওরে ৫০ টি নৌকা ও লঞ্চে পর্যটকদের নিয়ে হাওরের হিজল-করচ বাগান সহ বিভিন্ন বিল জলাশয় ঘুরে দেখা, হাওরে নৌকায় থেকে ভাসমান মঞ্চে সাংস্কৃতি অনুষ্ঠান উপভোগ, রাতে ভরা পূর্ণিমায় জল-জোৎস্না উপভোগ, টাঙ্গুয়া থেকে যাদুকাটা নদী পর্যন্ত নৌপথ ভ্রমণ, সীমান্তবর্তী বারেক টিলা, টেকেরঘাট নীলাদ্রী লেক, কড়ইগড়া আদিবাসি পল্লি ও তাদের সংস্কৃতি উপভোগসহ  বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখার ব্যবস্থা রয়েছে এ জোৎস্না উৎসবে।
ইতোমধ্যে অনেক পর্যটক স্থানীয় লোকজনের সঙ্গে টাঙ্গুয়া হাওরে জোৎস্না উৎসবে যোগ দেয়ার আগ্রহ প্রকাশ করছেন। কথা হয় ট্রাভেলার শাহীন আহমেদ ও রাসেল ভুইয়া সাথে তারা জানান,তাহিরপুরে টাঙ্গুয়া, যাদুকাটা,বারেকটিলা সহ একাধিক দর্শনীয় স্থান রয়েছে যা দেখে ঢাকা থেকে কিংবা বিভিন্ন শহর থেকে ঘুরতে আসা পর্যটকরা মুগ্ধ হন। আমরাও চেষ্টা করব, টাঙ্গুয়া হাওরে জোৎস্না উৎসবে যোগ দিতে। তাহিরপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হোসেন খান বলেন, টাঙ্গুয়ার হাওরে জোৎস্না উৎসবের মধ্য দিয়ে আমরা তাহিরপুর উপজেলাকে দেশবাসীর কাছে তোলে ধরে পরবর্তীতে পর্যটনের জন্য সরকারের কাছে জোড়ালে দাবি জানাব।
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, টাঙ্গুয়ার হাওর সহ তাহিরপুরের সব দর্শনীয় স্থানগুলো পর্যটকদের কাছে আরও ভালোভাবে উপস্থাপনের জন্য টাঙ্গুয়া হাওরে আমাদের এ জ্যোৎস্না উৎসব।
এ বিষয়ে সুনামগঞ্জ পুলিশ সুপার মো. হারুনর রশিদ বলেন, টাঙ্গুয়ার হাওরে এ রকম একটি আয়োজন তাহিরপুরকে পর্যটনের জন্য আর এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।
সুনামগঞ্জ জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেন, টাঙ্গুয়ার হাওরে জ্যোৎস্না উৎসবের মধ্যে দিয়ে তাহিরপুরের দর্শনীয় স্থানগুলো বিশ্ববাসীর কাছে তুলে ধরার যে প্রয়াস নিয়েছে তাহিরপুর উপজেলা পরিষদ ও প্রশাসন, আমি তাদের সাধুবাদ জানাই। সেই সাথে হাওরের পরিবেশ রক্ষার জন সবাইকে এগিয়ে আসার আহবান জানাই।

Pic Tangua tahirpur(sunamganj) 31.8.18

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: