সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভয় দেখায় যেসব জাদুঘর

নিউজ ডেস্ক : পৃথিবীর বিবর্তনের তথ্য জানতে জাদুঘরের ভূমিকা অপরিসীম। বিশ্বে অনেক বিখ্যাত জাদুঘর রয়েছে যাদের সংগ্রহে দূর্লভ ইতিহাস আছে। তবে নামকরা জাদুঘরের মধ্যেই অনেক জাদুঘর দর্শনার্থীদের পিলে চমকে দিবে। নিম্নে এমন কিছু জাদুঘরের খবর দেওয়া হলো-purgatory-museum

 

দ্য পারগেটরি মিউজিয়াম, রোম : ক্যাথলিক খ্রীষ্টানরা বিশ্বাস করেন কোন ব্যক্তি যদি সামান্য পাপ নিয়েও মারা যান তাহলে তার আত্মা প্রথমে আগুনে পুড়ে পবিত্র হয়ে তারপর ঈশ্বরের কাছে যান। ইতালির রোমে আত্মার প্রায়শ্চিত্ত করার নিদর্শন হিসাবে দ্য পারগেটরি মিউজিয়াম প্রতিষ্ঠিত হয়েছিল বলে জানা যায়। মিউজিয়ামে থাকা বিভিন্ন ধর্মীয় বইয়ে আত্মার কষ্ট ও মুক্তিলাভ নিয়ে অনেক তথ্য রয়েছে এবং সবচেয়ে ভয়ংকর বিষয় হলো মিউজিয়ামে রাখা সব বইয়েই পোড়া হাতের ছাপ রয়েছে।

museum of anatomyমাটার মিউজিয়াম, নর্থ আমেরিকা : নর্থ আমেরিকার মাটার মিউজিয়ামে মানুষের অঙ্গ-প্রত্যঙ্গের ভয়াবহ ছড়াছড়ি দেখলে অনেকেই হয়ত পালিয়ে যাবে। জাদুঘরে রাখা মানুষের একটি পায়ুনালী দেখলে মনে হবে মাত্র কাউকে অপারেশন করে এটি বের করা হয়েছে। যুক্তরাষ্ট্রে বিভিন্ন সময়ের প্রেসিডেন্টদের অপারেশন করা টিউমার থেকে শুরু করে বিভিন্ন বিখ্যাত ব্যক্তির ফেলে দেওয়া অঙ্গ-প্রত্যঙ্গ সংগ্রহে রাখে এ মিউজিয়াম।

mutter museum

মিউজিয়াম অব এ্যানাটমি, প্যারিস : প্যারিসের মিউজিয়াম অব এ্যানাটমি বিভিন্ন বয়সী মানুষ ও পশুপাখির কঙ্কালে ভরা। মিউজিয়ামের প্রতিষ্ঠাতা অনার ফ্রাগোনার্ড মৃতদেহ সংগ্রহে আসলে তার এক গোপন রেসিপি প্রয়োগ করে কঙ্কালগুলো সংরক্ষণ করা শুরু হয় ১৭৯৪ সালে।

মাদাম তুসো, লন্ডন : পৃথিবীর অধিকাংশ বিখ্যাত ব্যক্তিত্বের মোমের মূর্তি বানিয়ে সংরক্ষণ করার জন্য বিশ্বব্যাপী পরিচিত জাদুঘর মাদাম তুসো’র আরেকটি পরিচয় হচ্ছে এ জাদুঘরে একটি ভৌতিক চেম্বার রয়েছে যেখানে ঢুকলে গা ছমছম করবে। গলা কাটা লাশ, কারো হাত বা কারো পা এবং কোন ব্যক্তির মাথা দিয়ে ভরানো এ চেম্বার দর্শনার্থীদের আত্মারামকে নাড়িয়ে ছাড়বে।

 

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: