সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এইচএসবিসি ব্যাংকের সহায়তায় ৫০ কর্মজীবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান

qqqqস্টাফ রিপোর্টার ::
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. গোলাম শাহি আলম বলেছেন, দেশকে উন্নত করতে হলে শিশুশ্রম বন্ধ করে তাদের স্কুলমুখী করতে হবে। তিনি বলেন, উন্নত দেশগুলোতে শিশুশ্রম দেখা যায় না। উন্নয়নশীল দেশে শিশুশ্রম লক্ষ করা যায়। তাই সব শিশুশিক্ষা নিশ্চিত করতে সরকারের পরিকল্পনায় সামাজিক নিরাপত্তা বৃদ্ধি করতে হবে। সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা গেলে শিশুশ্রম কমে আসবে। তিনি বলেন, ঝড়েপড়া রোধ করতে ছাত্র-শিক্ষকের মধ্যে নিবির সম্পর্ক গড়ে তুলতে হবে। তাদের পড়ালেখায় উৎসাহ দিতে হবে ভয় দেখালে চলবে না।
গতকাল মঙ্গলবার দুপুরে আইডিয়া এইচএসবিসি ব্যাংকের সহয়তায় কর্মজীবী শিশু শিক্ষা প্রকল্পের লার্নিং শেয়ারিং মিটিংয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সিলেটের উপপরিচালক তাহমিনা খাতুন, উপানুষ্ঠানিক শিক্ষা অধিদপ্তর সিলেটের উপপরিচালক নজরুল ইসলাম ভূঁইয়া। বক্তব্য রাখেন আকবেটে নির্বাহী পরিচালক আসাদুজ্জামান সায়েম, খাসদবীর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোসাইন, সাংবাদিক মির্জা সোহেল আহমদ প্রমুখ। সভার শুরুতে স্বাগত বক্তব্যে আইডিয়ার সহকারী পরিচালক তৌহিদুল হক চৌধুরী প্রকল্পের অগ্রগতি ও লানির্ং সম্পর্কিত একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।
মূল প্রবন্ধে তিনি বলেন, সিলেট সিটি কর্পোরেশনের উপশহর, কাজিরবাজার, আম্বারখানা, পাঠানটুলা ও মোমিনখলা এলাকায় মোট পাঁচটি কর্মজীবী শিশু শিক্ষা কেন্দ্রের মাধ্যমে ২২৩ জন কর্মজীবী শিশুদের সাধারণ শিক্ষা প্রদানের মাধ্যমে দেশের প্রচলিত মূলধারার শিক্ষার আওতায় নিয়ে আসছে আইডিয়া। এইচএসবিসি ব্যাংক এর সহায়তায় ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ২০১৬ সালের আগস্ট পর্যন্ত প্রকল্পটি চলমান রয়েছে। তিনি আরও বলেন, অভিভাবক, নিয়োগকর্তা ও মূলধারার শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষসহ সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গের মধ্যে কর্মজীবী শিশুদের শিক্ষা বিষয়ে সচেতনা বৃদ্ধির লক্ষ্যে আইডিয়া এ প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের আওতায় ৭৩ জন শিশুকে মূলধারার শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি করানো হয়েছে।
পরে সাধারণ শিক্ষা প্রদানের মাধ্যমে প্রাথমিক শিক্ষার উপযোগী করে পরবর্তী শিক্ষা চালিয়ে যাওয়ার জন্য কর্মজীবী শিশু শিক্ষা প্রকল্পের আওতায় ৫০ জন কর্মজীবী শিক্ষার্থীকে ৩ হাজার ৫০০ টাকার প্রাইজবন্ড প্রদান করা হয়। সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের উপাচার্য ড. মো. গোলাম শাহি আলম এই প্রাইজবন্ড বিতরণ করেন।
আইডিয়ার কর্মকর্তা তামান্না আহমদের উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে আম্বরখানা, খাসদবির, দরগামহল্লা ও তেররতন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ এবং গোটাটিকর ইসলামিয়া দাখিল মাদ্রাসার প্রধান শিক্ষক বক্তব্য দেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: