সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৩৯ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জগন্নাথপুরের শ্রীরামসি গণহত্যা দিবস আজ

J.pur-Pic-31-8-2013-500x350ওয়াহিদুর রহমান ওয়াহিদ:: আজ ৩১ আগস্ট জগন্নাথপুর উপজেলার মিরপুর ইউনিয়নের ঐতিহাসিক শ্রীরামসি আঞ্চলিক গণহত্যা দিবস। দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষে শ্রীরামসি শহীদ স্মৃতি সংসদের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জানা গেছে, ১৯৭১ সালের ৩১ আগস্ট জগন্নাথপুর থানা সদর থেকে পাক হানাদার বাহিনী শ্রীরামসি বাজারে যায়। সেখানে গিয়ে তাদের দোসর রাজাকারদের মাধ্যমে শান্তি কমিটির আহবানে এলাকার শান্তিপ্রিয় লোকজনকে বাজারে সমবেত করা হয়। এক পর্যায়ে পাক সেনারা উপস্থিত লোকজনকে রশি দিয়ে পিচমোড়া করে হাত-পা বেধে নৌকাযোগে বাজারের পার্শ্ববর্তী দুইটি বাড়ির পুকুরপাড়ে নিয়ে লাইন ধরিয়ে গুলি করে নির্মমভাবে হত্যাযজ্ঞ চালায়। এতে প্রায় শতাধিক লোক শহীদ হন।

এ সময় মৃত লাশের সারির সাথে মরে যাওয়ার ভান করে পুকুরে পড়ে কয়েক বেঁচে যান এবং আরো কয়েকজন পঙ্গুত্ববরণ করেন। নির্মম এ হত্যাকান্ডের পর শ্রীরামসি বাজার আগুন ধরিয়ে পুড়িয়ে দেয় পাক বাহিনী। পরে এসব হতভাগ্য শহীদদের মৃতদেহ গণকবরে সমাহিত করা হয়। গণকবরের পাশে শহীদ স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। এখানে টানানো রয়েছে শহীদদের নাম ও পরিচিতি তালিকা।

এদিকে-দেশ স্বাধীনের পর থেকে প্রতি বছরের এই দিনে শ্রীরামসি শহীদ স্মৃতি সংসদের উদ্যোগে শ্রীরামসি আঞ্চলিক গণহত্যা দিবস পালিত হয়ে আসছে।

এ ব্যাপারে শ্রীরামসি শহীদ স্মৃতি সংসদের সিনিয়র সহ-সভাপতি মাহবুব হোসেন জানান, এবার শহীদদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল, শ্রদ্ধাঞ্জলি অর্পন, শোকসভা, স্মৃতি সংসদের উদ্যোগে মেধা বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ, আলোচনাসভাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: