সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সার্কসেল বাংলাদেশী কমিউনিটির সমূদ্র যাত্রা

unnamed (1)এ কে মামুন, ফ্রান্স: ফ্রান্সের বাংলাদেশী কমিউনিটি ঘার সার্সেল এর উদ্যোগে মাসুদুর রহমান রান ও সৈকত হোসেন ভিপু’র প্রচেষ্টায় সংগঠনের সকলের সার্বিক সহযোগিতায় ফ্রান্স এর সমূদ্র সৈকত ভ্রমনের আয়োজন করা হয়।

এ ব্যাপারে উদ্যোক্তা মাসুদুর রহমান রান ও সৈকত হোসেন ভিপু’র বলেন, ছোট বেলা চুড়ুই বাতি চুড়ুই, স্কুল জীবনে বনভোজন, পিকনিক, শিক্ষা সফর এটা বাঙ্গালি জাতীর সাংস্কৃতিক এর অংঙ্গ হিসেবে পরিচিতি লাভ করেছে যা বাঙ্গালী জাতি প্রবাসে এসেও ধারণ করে রেখেছে। যেমন বাংলাদেশে শীতের সময় পালন হয়ে থাকে , ইউরোপীয় দেশ সমূহ প্রচুর ঠাণ্ডা থাকার ফলে গরমের দিনগুলোকে বেচে নেওয়া হয় । আগে সবাই চড়ুইভাতি করত। নামটি কতই না সুন্দর ! ঘর থেকে দূরে প্রকৃতির সান্নিধ্যে এসে নিজেদের মতো সময় কাটানো, রান্না করা, খাওয়া আর গল্প-আড্ডায় সময় পার করা। আজকাল আর চড়ুইভাতির কথা তেমন একটা শোনা যায় না। তবে পিকনিক, শিক্ষা সফর, বনভোজনের বেশ প্রচলন রয়েছে। আর ইউরোপীয়রাও গরমের দিনেই আনন্দ ভ্রমন করে থাকেন দুই সংস্কৃতিকে ধরে রেখেই এই রকম শিক্ষণীয় ব্যয়বহুল আয়োজনের উদ্যোগ নেয় বিভিন্ন রাজনৈতিক,সামাজিক সংগঠন গুলো।unnamed (2)

একটি দেশের বিভিন্ন ঐতিহ্য , দর্শনীয় স্থানের সাথে পরিচিতি হওয়া যায় । সা্র্কসেল থেকে সকাল ৯ টা রওয়ানা হয়ে ১টা ৩০ মিনিটে লি তুক ( নিলন্ডমনি ) তে পৌছার পর শুরু হয় মধ্যভোজ। এর শেষে সমূদ্র সৌকতের বালুচরে ফুটবল খেলা মনে করিয়ে দেয় নদ-নদীর দেশ সেই বাংলাদেশের এর নদীচরের কথা। পানিতে বল নিয়ে খেলা, সাতার কাটা, হাটু পানিতে দৌড়, নতুন এলাকা ও সাগরের মূদু হাওয়ায় ও সরাসরি ডলফিন মাছের নাচ , কনসার্ট ‘ যাওয়া আসার পথে গান , কৌতুক ,কবিতা আবৃত্তি সহ বেশ আনন্দ উপভোগ করা হয় ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: