সর্বশেষ আপডেট : ২২ মিনিট ৬ সেকেন্ড আগে
বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারত ও যুক্তরাষ্ট্র দুই দেশ উভয় দেশের অস্ত্র ও সৈন্য ব্যবহার করতে পারবে

india-us-550x369আন্তর্জাতিক ডেস্ক : ভারত এবং আমেরিকা একটি সামরিক চুক্তিতে সই করেছে। এই চুক্তির ফলে দুটি দেশ দুটি দেশের সেনা এবং যুদ্ধের সমস্ত সামগ্রী ব্যবহার করতে পারবে। এই সুরক্ষা সহযোগিতার আসল উদ্দেশ্য পর্যাপ্ত শক্তির উৎপাদন এবং তার ভুল গুলি শুধরে নেবার জন্য দুটি দেশ নিজেদের মধ্যে সহযোগিতা করা। ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর এবং আমেরিকার প্রতিরক্ষামন্ত্রী এস্টন কার্টার সোমবার গভীররাতে রসদের আদান প্রদানেও(এলইএমওআর) সহমত জানান। দুই নেতাই বলেন এই চুক্তির ফলে দুটি দেশের মধ্যে ব্যবহারিক আদানপ্রদান বাড়বে।

এলইএমওআরের জন্য রসদে সহযোগিতা, শক্তি এবং আমেরিকা এবং ভারতের সেনা ঘাঁটির মধ্যে ক্ষতিপুরনের জন্য আদান প্রদান হবে। বৈঠকে দুই নেতা দুটি দেশের মধ্য কিভাবে কাজ হবে সেই বিষয়েও আলোচনা করেন। আমেরিকার ভারতের সঙ্গে সুরক্ষা এবং ব্যবসায়িক ক্ষেত্র এবং টেকনিক হস্তান্তরের জন্য তৈরি। যাতে দুটি দেশের রণনৈতিক সমঝোতা আরও মজবুত হয়। এর আগে সুরক্ষামন্ত্রী মনোহর পারিকর আমেরিকার সঙ্গে রাষ্ট্রীয় সুরক্ষা বিষয়ে আলোচনা করার জন্য সোমবার পেন্টাগন গিয়েছিলেন। সেখানে আমেরিকার প্রতিরক্ষামন্ত্রী এস্টন কার্টার তাঁকে স্বাগত জানান। সাধারন ভিসিটরদের জন্য পেন্টাগনে শুধু বাইরে থেকেই হাত মেলানো হয়। আর বিশেষ অতিথিদের স্বাগত জানান হয় তাঁর জন্য জাতীয় সঙ্গীতও বাজানো হয়।

পারিকরকে বিশিষ্ট অতিথির সম্মান দেওয়া হয়েছিল। স্বাগত সমারোহের পর পেন্টাগনে ৯/১১ স্মৃতিসৌধতে মাল্যদান করেন পারিকর। পারিকরের সঙ্গে এস্টন কার্টারের এই নিয় ষষ্ঠবার দেখা হল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: