সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘৪৬ বছরের অপেক্ষা; ফাঁসি হলে বুক থেকে পাথর নেমে যাবে’

full_1811527205_1472555851নিউজ ডেস্ক: চট্টগ্রামের কিশোর মুক্তিযোদ্ধা জসিম উদ্দিন আহমেদ ও হাজারি লেইনের বাসিন্দা টুনটু সেন এবং রঞ্জিত দাশকে অপহরণের পর নির্মমভাবে খুনের ঘটনায় অভিযুক্ত মীর কাসেমের রিভিউ খারিজ ও মৃত্যুদণ্ড বহাল রাখায় সন্তোষ প্রকাশ করেছেন ট্রাইব্যুনালে সাক্ষ্যদানকারীরা।

মঙ্গলবার রায় ঘোষণার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কিশোর মুক্তিযোদ্ধা জসিমের মামাতো বোন ও সাক্ষ্যদানকারী হাসিনা খাতুন বলেন, ‘আমি খুবই আনন্দিত। ৪৬ বছর ধরে বুকে পাথর বেঁধে রেখেছি। মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর হলে এ পাথর নেমে যাবে।’

মূলত চট্টগ্রামের কিশোর মুক্তিযোদ্ধা জসিম উদ্দিন আহমেদকে নির্যাতনের পর খুনের দায়েই জামায়াত নেতা মীর কাসেম আলীকে ফাঁসিকাষ্ঠে ঝুলানোর রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। মীর কাসেম আলীর বিরুদ্ধে চট্টগ্রামের হাজারি লেইনের বাসিন্দা টুনটু সেন ও রঞ্জিত দাশকে অপহরণের পর নির্মমভাবে খুনেরও অভিযোগ রয়েছে।

ট্রাইব্যুনালে এ অভিযোগের বিষয়ে সাক্ষ্যদানকারী মৃদুল দে রায়ে সন্তোষ প্রকাশ করেছেন। রায় ঘোষণার পর তিনি সাংবাদিকদের জানান, এ রায়ে আমি খুবই সন্তুষ্ট। তার সর্বোচ্চ শাস্তি হয়েছে। অবিলম্বে তা কার্যকর করার দাবি জানাচ্ছি।

মীর কাসেমের বর্বর নির্যাতনের কথা তুলে ধরে তিনি বলেন, নিজের চোখে দেখেছি কী তাণ্ডব ও নির্যাতন চালিয়েছিল সে। মীর কাসেম একাত্তরে যে অপরাধ করেছে তাতে তার একবার নয়, ১৪ বার ফাঁসি হওয়া উচিত।

তবে ট্রাইব্যুনাল টুনটু সেন ও রঞ্জিত দাশকে অপহরণের পর নির্মমভাবে খুনের ঘটনায় মীর কাসেমকে ফাঁসি দিলেও পরবর্তীতে আপিলে খালাস দেয়।

২০১৪ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে কিশোর মুক্তিযোদ্ধা জসিমসহ মোট আটজনকে হত্যার দায়ে মীর কাসেমের মৃত্যুদণ্ডের আদেশ এসেছিল। ২০১৬ সালের ৮ মার্চ আপিল বিভাগ জসিমকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড বহাল রাখে। এছাড়া আরও বিভিন্ন অভিযোগে পৃথকভাবে মোট ৫৮ বছরের কারাদণ্ড দেন আদালত।

সূত্র: যুগান্তর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: