সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
সোমবার, ১ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৮ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মানিকগঞ্জে এমপি হতে চেয়েছিলেন মীর কাসেম

adcdcb6ab933e07f1a7aa3c316a40090-56dd728d426d1নিউজ ডেস্ক::মানিকগঞ্জের পিয়ারু ওরফে মিন্টু এখন একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি মীর কাসেম। ২০০৭ সালে মানিকগঞ্জ-২ (সাবেক-৩, হরিরামপুর-সিংগাইর) আসনে বিএনপি-জামায়াত জোটের পক্ষ থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ছিল এই ঘাতক মীর কাসেম আলীর। নির্বাচন করতে জোর লবিং-ও করেছিলেন তিনি। কিন্তু পরবর্তীতে এই আসনে বিএনপির প্রার্থী আফরোজা খান রিতার সমর্থনে নির্বাচন থেকে সরে দাঁড়ান তিনি। শেষ পর্যন্ত ওয়ান ইলেভেনের কারণে ওই নির্বাচন আর হয়নি।

সুতালরি ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আবদুস সালাম বিষয়টি নিশ্চিত করে জানান, মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার সুতালরি ইউনিয়নের মুন্সীডাঙ্গি গ্রামে বাড়ি ছিল মীর কাসেম আলীর। ওই গ্রামটি এখন পদ্মা নদীগর্ভে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কাছে রাষ্ট্রপক্ষের দাখিল করা নথিপত্রে উল্লেখ করা হয়েছে মীর কাসেম আলীর জন্ম ১৯৫২ সালের ৩১ ডিসেম্বর। ডাকনাম পিয়ারু ওরফে মিন্টু। বাবা মীর তৈয়ব আলীর চার ছেলের মধ্যে তিনি দ্বিতীয়। বাবার চাকরি সূত্রে ছোটবেলা থেকে চট্টগ্রামে থাকতেন।

কিন্তু অনুসন্ধানে জানা গেছে, মীর কাশেম আলীর বাবা তৈয়ব আলীর বাড়ি ছিল সুতালরি ইউনিয়নে। তবে বছর ১৫ আগে মীর কাসেম আলী হরিরামপুর উপজেলার চালা গ্রামে প্রায় ৫০ শতাংশ জমি কেনেন। সেখানে গড়ে তোলেন একটি মসজিদ। তবে কোনও বাড়িঘর করা হয়নি। খোঁজ নিয়ে জানা গেছে, ২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি মাঝে মাঝে ওই গ্রামে আসতেন। মসজিদে দলের লোকজনকে নিয়ে বসতেন। তবে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পর তিনি আর প্রকাশ্যে মানিকগঞ্জে আসেননি।

অনুসন্ধানে জানা গেছে মনিকগঞ্জ-৩ আসনে নির্বাচন করার জন্যই তিনি ওই জমি কিনেছিলেন। সেখানে একটি বাড়ি করারও ইচ্ছা ছিল। ২০০৭ সালে যে নির্বাচনের কথা ছিল তখন মীর কাশেম আলী মানিকগঞ্জ-৩ (হরিরামপুর-সিংগাইর) আসনে বিএনপি-জামায়েত জোটের পক্ষ থেকে প্রার্থী হওয়ার জন্য জোর লবিং শুরু করেন। কিন্তু পরবর্তীতে এই আসনে বিএনপির প্রার্থী আফরোজা খানম রিতার সমর্থনে নির্বাচন থেকে সরে দাঁড়ান। শেষ পর্যন্ত ওয়ান ইলেভেনের কারণে ওই নির্বাচন আর হয়নি।

fakhrul_islam

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: