সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ১৩ সেকেন্ড আগে
শনিবার, ২৪ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দক্ষ আইটি জনবল তৈরিতে সহায়তা করবে এডিবি

2016-07-15_2_504944ডেইলি সিলেট ডেস্ক ::
দক্ষ আইটি জনবল তৈরি এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশে একটি প্রকল্পে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদানে আগ্রহ প্রকাশ করেছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তত্ত্বাবধানে প্রাথমিকভাবে নির্বাচিত দেশের নয়টি বিশ্ববিদ্যালয় ঢাকা, বুয়েট, জাহাঙ্গীরনগর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি, আইইউটি, ইস্ট ওয়েস্ট, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি, ব্র্যাক, ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং হাইটেক পার্ক কর্তৃপক্ষের মাধ্যমে আইটি খাতে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

প্রস্তাবিত প্রকল্পের ওপরে মঙ্গলবার ইউজিসি ভবনে এডিবি, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, আইসিটি বিষয়ক বেসরকারি খাতের প্রতিনিধি ও নয়টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান মতবিনিময় করেন।

এসময় ইউজিসি চেয়ারম্যানসহ উপস্থিত অন্যরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এডিবির প্রধান কার্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সাথে আলোচনা করেন।

সভায় প্রকল্প বাস্তবায়নে যথাযথ পন্থা নির্ধারণ, আইসিটি খাতে চাহিদা নিরূপণ, বিদ্যমান চ্যালেঞ্জসমূহ চিহ্নিতকরণ এবং দূরীকরণ নিয়ে বিশদ আলোচনা হয়।

ইউজিসি চেয়ারম্যান প্রকল্পের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, এই প্রকল্প যথাযথভাবে বাস্তবায়ন হলে তথ্য প্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ তৈরি, কর্মসংস্থান সৃষ্টি, বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা বৃদ্ধি এবং কারিকুলাম উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এডিবির সিনিয়র সেক্টর স্পেশালিস্ট রুদি ভ্যান দায়েল, ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্ষ প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্ষ প্রফেসর ড. সাইফুল ইসলাম, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্ষ প্রফেসর ড. মোঃ আবদুস সাত্তার, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্ষ প্রফেসর ড. শহিদুল হাসান, আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এম এম সফিউল্লাহ, ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর সৈয়দ সাদ আন্দালিব, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউট সোর্সিং-এর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: