সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পর্যটকদের স্কার্ট না পরার পরামর্শ দিয়ে বিতর্কের মুখে মন্ত্রী

short-Skirt20160829183204আন্তর্জাতিক ডেস্ক::
ভারতে এসে বিদেশি পর্যটকদের ‘স্কার্ট না পরার’ ও ‘রাতে একলা ঘোরাঘুরি না করার’ পরামর্শ দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন দেশটির পর্যটন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী মহেশ শর্মা। পরে তিনি নিজের বক্তব্যের সমর্থনে সাফাই দিলেও সে বিতর্ক থামেনি।

আগ্রার মতো জনপ্রিয় পর্যটনস্থলগুলোতে বিদেশিদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার জন্য সরকার কী করছে, রোববার এমন এক প্রশ্নের জবাবে ভারতের পর্যটনমন্ত্রী ওই বিতর্কিত মন্তব্য করেন। মহেশ শর্মা বলেছিলেন, এয়ারপোর্টে যখন বিদেশি পর্যটকরা নামবেন তখন তাদের হাতে কী করা উচিত ও কী করা উচিত নয়- এর একটি তালিকা ধরিয়ে দেওয়া হবে। সেখানেই বলা থাকবে, কোনো ছোট জায়গায় যখন তারা যাবেন তখন যেন রাতে একলা না বের হন কিংবা স্কার্টের মতো পোশাক না-পরেন!

ভারতকে একটি সংস্কৃতিসম্পন্ন দেশ হিসেবে বর্ণনা করে তিনি আরও বলেন, আমাদের দেশের মন্দিরে একটা পোশাকবিধি আছে, সেখানে যাওয়ার সময় সেটা মাথায় রাখলে ভাল। তবে মন্ত্রী অবশ্য তখনই স্পষ্ট করে দিয়েছিলেন, কে কী পোশাক পরবেন বা পরবেন না এমন কোনো ড্রেস কোড বা পোশাকবিধি চালু করার ইচ্ছে সরকারের নেই।

কিন্তু তা সত্ত্বেও মন্ত্রীর স্কার্ট না-পরার পরামর্শ নিয়ে এরপর তুমুল হইচই শুরু হয়ে যায়, সোশ্যাল মিডিয়াতে অনেকেই মন্ত্রী মহেশ শর্মাকে কটাক্ষ করে মন্তব্য করতে শুরু করেন। কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচক বলে পরিচিত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করেন, বৈদিক যুগেও ভারতের নারীদের যে পোশাক পরা না-পরার স্বাধীনতা ছিল, মোদির যুগে সেটুকুও আর নেই!

তার মন্তব্য প্রবল বিতর্ক তৈরি করেছে, এটা বুঝেই এদিন সকালে নিজের বক্তব্যের ব্যাখ্যা দিতে এগিয়ে আসেন মহেশ শর্মা। তিনি দাবি করেন, পর্যটকদের সুরক্ষা নিয়ে ‘উদ্বেগে’র কারণেই তিনি স্কার্ট না-পরার কথা বলেছিলেন। শর্মা আরও বলেন, আমি নিজে দুই কন্যার পিতা। আমি নারীদের কখনোই বলতে যাব না যে কী পরা উচিত বা কী পরা উচিত নয়। বিবিসি বাংলা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: