সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৩৮ সেকেন্ড আগে
বুধবার, ২৯ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পশ্চিমবঙ্গে ইলিশের কৃত্রিম প্রজননে সাফল্য

elish-550x303নিউজ ডেস্ক: ইলিশের কৃত্রিম প্রজননে এবার সাফল্য পেয়েছে পশ্চিমবঙ্গ। এর আগে বাংলাদেশের পটুয়াখালীতে ইলিশের কৃত্রিম প্রজননে সাফল্যের খবর পাওয়া গিয়েছিলো। এবার সাফল্য এসেছে ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের গবেষণায়।
সাধারণত একটু ঠান্ডা পড়তে শুরু করলেই ইলিশের যোগান ধীরেধীরে কমতে থাকে কলকাতা তথা পশ্চিমবঙ্গের বাজারে। কিন্তু, কেন্দ্রীয় জলজীব পালন অনুসন্ধান সংস্থার কাকদ্বীপ শাখার মৎস্য গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামীতে বছর জুড়েই পাওয়া যাবে ইলিশ। আর এই ইলিশ চাষ হবে পুকুরে।

তবে পুকুরে চাষ হলেও স্বাদ হবে সমুদ্রের ইলিশের মতোই। গবেষণা কেন্দ্রের প্রকল্প অধিকর্তা দেবাশিস দে জানিয়েছেন, এই সাফল্য ছড়িয়ে দিতে পরীক্ষামূলকভাবে পশ্চিমবঙ্গের নামখানা এলাকার দুই চাষির পুকুরে ইলিশ চাষের পরিকল্পনা নেওয়া হয়েছে। মৎস্য চাষিদেরও ইলিশ চাষে উৎসাহ দেওয়ার নানা পরিকল্পনা নিচ্ছে কেন্দ্র ও পশ্চিমবঙ্গ সরকার।

এই পরিকল্পনার মূল বিষয় ইলিশের কৃত্রিম প্রজনন। এই পদ্ধতিতে পুকুরের ইলিশের ওজন আপাতত চারশ’ গ্রাম ছাড়িয়েছে। প্রতিটির দৈর্ঘ্য ৩৩০ থেকে ৩৪৫ মিলিমিটার। আগে পানি থেকে তোলার পাঁচ ঘণ্টার মধ্যে মারা যাচ্ছিল ইলিশ। এখন ট্যাঙ্কে তিন মাস পর্যন্ত বাঁচিয়ে রাখা সম্ভব হচ্ছে। -বাংলা নিউজ২৪

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: