সর্বশেষ আপডেট : ৯ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশেষ অঙ্গই নির্ধারণ করবে সেরা সুন্দরী!‍

o_1appjrdi41c2h1cj7b331al2rqkj-550x308 (1)নিউজ ডেস্ক : মেয়েরাই যদি শুধু প্রতিযোগি হয় তাহলে স্বাভাবিকভাবেই মেয়েদের সৌন্দর্য্যের বিষয়টি মাথায় আসবে। কিন্তু যদি সেখানে বলা হয়, মুখমন্ডলের কিংবা শারিরীক সৌন্দর্য্য নয়, বরং শরীরের স্পর্শকাতর কোনো অঙ্গের বৈশিষ্ট্যের ভিত্তিতে প্রতিযোগিতার বিজয়ী নির্বাচন করা হবে। তাহলে কেমন হবে বিষয়টি!

সম্প্রতি এমনই এক প্রতিযোগিতার আয়োজন করা হয় দক্ষিণ আমেরিকার রাষ্ট্র ব্রাজিলে। পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতেও চলে আসছিল এই প্রতিযোগিতার প্রস্তুতি। এতে সেই নারীকেই বিজয়ী করার কথা, যার রয়েছে সবচেয়ে ‘সুডৌল নিতম্ব’। সুডৌল নিতম্বেই বাজিমাত-ই সৌন্দর্য প্রতিযোগিতায়। যে নারীর যত বড় নিতম্ব, যত সুন্দর এবং আকর্ষণীয়, সেই হবে বিজয়ী। কিন্তু ‘এই প্রতিযোগিতার মাধ্যমে নারীদের হেয় করা হচ্ছে’ এমন অভিযোগ এনে প্রতিযোগিতাটি নিষিদ্ধ করা হয়েছে দেশটিতে। সে দেশের সরকার জানিয়েছে, এই প্রতিযোগিতাটি পুরোমাত্রায় লিঙ্গ বৈষম্যমূলক।

যদিও এ বিষয়ে গার্ডিয়ান লিখেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে বলিষ্ট প্রতিবাদ আসায় বার্ষিক এই প্রতিযোগিতা বন্ধ করা হয়েছে। আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে এই প্রতিযোগিতাটি হয়। এতে বিজয়ী নারী বছরের সেরা ‘যৌন আবেদনময়ী’ হিসেবে স্বীকৃতি পেয়ে থাকেন। তবে এতে বিজয়ীর মানদন্ড প্রতিযোগীর ‘নিতম্ব’।
এবারও প্রতিযোগিতাটির আয়োজন করে বুরকিনা ফাসো। কিন্তু বিপত্তি বাঁধে তৃতীয় রাউন্ডের বিজ্ঞাপন নিয়ে। এতে দেখা যায়, পূর্ণ পোশাকে দুটি মেয়ে দেখাচ্ছেন তাদের বড় নিতম্ব প্রদর্শন করছেন। এর পরই মূলত বিরোধীতা ও সমালোচনা শুরু। মূলত বিজ্ঞাপনটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচনার সৃষ্টি করে।

ব্রাজিলে এই বিউটি কনটেস্টের নাম ‘মিস বামবাম’। পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে প্রতিযোগিতাটির নাম ‘মিস বিম-বিম’। অতি জনপ্রিয় ও বিতর্কিত সেই সৌন্দর্য প্রতিযোগিতা ‘মিস বিম-বিম’ নিষিদ্ধি ঘোষণা করল বুরকিনা ফাসো।
মহিলাদের সম্মানহানী হচ্ছে বলে সরব হন দেশের একটা বড় অংশ। এরপরই ‘মিস বিম-বিম’ প্রতিযোগিতা চিরতরে বন্ধ করে দেওয়ার নির্দেশ দেয় সে দেশের সরকার।

সরকারের পক্ষ এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘মহিলাদের সম্মানহানী হয়, এমন কিছুকেই বরদাস্ত করা হবে না।’ যদিও প্রতিযোগিতার উদ্যোক্তাদের বক্তব্য, মহিলাদের সম্মানহানী করা তাদের উদ্দেশ্য ছিল না। আফ্রিকান মহিলাদের ইতিবাচক শরীরী গঠনকে প্রোমোট করা ও ফ্যাশন ডিজাইনারদের আফ্রিকান মহিলাদের কস্টিউম বানানোয় উৎসাহ প্রতিযোগিতাটির আয়োজন করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: