সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১৮ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রামপাল ইস্যুতে বিএনপির সঙ্গে আন্দোলনে যাবে না বামেরা

Gas-1-550x366নিউজ ডেস্ক : সুন্দরবনের রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ নিয়ে আন্দোলনে যাচ্ছে বিএনপি। দীর্ঘদিন নিষ্ক্রিয় থাকা বিএনপি ফের আন্দোলনে রাজপথে সক্রিয় হতে যাচ্ছেন। দলটির শীর্ষ পর্যায়ের একাধিক নেতার সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে। তবে রামপাল ইস্যুতে বিএনপির সঙ্গে আন্দোলনে যাবে তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। সোমবার বেলা ১১টার দিকে রাজধানীর পুরানা পল্টনে মুক্তি ভবন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সদস্য সচিব আনু মোহাম্মদ।
রামপাল ইস্যুতে বিএনপির সঙ্গে কোন ঐক্য করবে না তারা।

এই প্রকল্প পুনর্বিবেচনার চিন্তা করলে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সরাসরি আলোচনাতেও রাজি বলে জানিয়েছে।

রামপাল প্রকল্প বাতিল না হওয়া পর্যন্ত দুর্বার আন্দোলন চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন তেলগ্যাস রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ। তিনি বলেন, গণজাগরণ সৃষ্টি করে আন্দোলনকে আরও বেগবান করা হবে।
সংবাদ সম্মেলনে আনু মোহাম্মদ অভিযোগ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলন নিয়ে বিষাদগার করেছেন। নিজেদের অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি বলেন, ১০ বছর আগে যখন বিএনপি-জামায়াত সরকার দিনাজপুরের ফুলবাড়ীতে গুলি চালিয়েছিল, সাধারণ মানুষ তখন ব্যাপক গণজাগরণ তৈরি করেছিল। আওয়ামী লীগ সেই আন্দোলনে সমর্থন দিয়েছিল।
সে সময় বর্তমান সরকারের মতোই তৎকালীন সরকার ‘থলের বিড়াল তত্ত্ব’ হাজির করেছিল। আন্দোলন নিয়ে নানা কুৎসা রচনা করেছিল। সরকারে থাকলে একই দলগুলোর ভূমিকা সম্পূর্ণ বিপরীত হয় বলে তিনি মন্তব্য করেন। গুলি, লাঠি, টিয়ার গ্যাস, হামলা, নির্যাতন কোনো কিছুই তারা বাদ দেয় নি। বর্তমান সরকারের ভূমিকাও এর প্রমাণ।

আনু মোহাম্মদ বলেন, প্রধানমন্ত্রী আন্দোলনের প্রতি কটাক্ষ করে প্রশ্ন তুলেছেন, এত আন্দোলনের খরচ কে জোগান দেয়? প্রধানমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী, আপনি যখন আমাদের ফুলবাড়ী আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছিলেন, তখন আমরা যেভাবে খরচ জোগাড় করতাম, এখনো সেভাবেই জোগাই।’

সুন্দরবন রক্ষার আন্দোলন জনগণের বলে জানিয়ে প্রধানমন্ত্রীর উদ্দেশে আনু মোহাম্মদ বলেন, ‘অসংখ্য মানুষের ঘামেশ্রমে এই আন্দোলন গড়ে উঠেছে। ক্ষমতায় থাকা বড় দলগুলোর মতো আমাদের আন্দোলন টাকার ওপর ভর করে না। কারও পৃষ্ঠপোষকতার তোয়াক্কা করে না। আপনাদের কাছে এগুলো অবিশ্বাস্য মনে হবে।’
সংবাদ সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন বাম রাজনৈতিক দলের কেন্দ্রীয় নেতা, জ্বালানি বিশেষজ্ঞ বি ডি রহমতউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তানজিমউদ্দিন খান, মোসাহেদা সুলতানা, নৃবিজ্ঞানী রেহনুমা আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: