সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার মুসলিম মহিলারাও দিতে পারেন তালাক

unnamed-6-1-550x355আন্তর্জাতিক ডেস্ক : শরিয়ত তালাকের অধিকার শুধুমাত্র পুরুষদেরই দেয়। যখন কোনো মহিলার তরফ থেকে তালাকের প্রশ্ন উঠত তখন উলমার রায় হত যে পুরুষরাই একমাত্র তালাক দিতে পারে। কোনো মহিলার তালাক দেবার অধিকার নেই। এবার প্রথমবারের জন্য তালাকের নতুন দিক সামনে এসেছে যে এবার থেকে তালাক শুধু পুরুষরা নন, মহিলারও দিতে পারেন। তারও এই অধিকার আছে। শরিয়ত এটির নাম দিয়েছে শরিয়ত-এ-তালাক। দরগা আলা হজরত থেকে এই ফতয়া জারি হয়েছে।

তালাক এমনই একটা বিষয় যেটা নিয়ে অনেকদিন ধরেই বিবাদ চলে আসছে। উলমার উপর অভিযোগ উঠে আসচে এই মর্মে যে যখন মজহব-এ-ইসলাম মহিলাদের অধিকার দেবার বিষয়ে সহমত প্রকাশ করে তখন তালাকের অধিকার কেন শুধুামাত্র পুরুষরা পাবে? এই অধিকার মহিলাদেরও পাওয়া উচিত। এই মর্মেই একটি প্রশ্ন করেছিলেন হজরতের মুফতির সদস্য সইয়দ ইক্তেদার। এর জবাবেই নতুন তথ্যটি সামনে এসেছে। মুফতিদের বক্তব্য মহিলারাও তালাক দিতে পারেন। এটা কিভাবে সম্ভব সেটাও এখান বলা হয়েছে। এই প্রক্রিয়াকে তসভীজ-এ-তালাক বলা হয়েছে।

বিয়ের সময় স্বামী যদি বলে দেন একবার যে আমি তোমাকে অধিকার দিলাম যে তুমি আমাকে তালাক দিতে পার তাহরেই এটা সম্ভব। এই বিষয়টি কোনো আলিমের মাধ্যমে লিখিতও থাকতে পারে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: