সর্বশেষ আপডেট : ৪২ মিনিট ১২ সেকেন্ড আগে
বুধবার, ২৮ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় একটি জেলা দখলে নিল তালেবানরা

afgan-taleban-550x413আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ পাকতিকার একটি জেলা দখলে নিয়েছে তালেবান বিদ্রোহীরা। শনিবার পাকিস্তানি কর্তৃপক্ষ জানায়, বহু পুলিশ ও সেনাকে হতাহত করে পাকিস্তানের সঙ্গে সংযুক্ত কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি সড়ক হুমকির মুখে ফেলে এর দখল নেয় তারা।

পাকতিয়া প্রদেশের জানিখেল জেলার গভর্নর আব্দুল রহমান সোলামল জানান, ‘ ৫ দিন ধরে জানিখেল ঘেরাওয়ের পর রাতে কয়েকশ তালেবান আক্রমণ করে। নিরাপত্তা বাহিনীকে পর্যুদস্ত করে এর দখল নেয় তালেবান যোদ্ধারা। এতে ২০ জনেরও বেশি সেনা-পুলিশ নিহত, ২০ জন আহত এবং ২০০ জন তালেবান বিদ্রোহী নিহত হয়।

তিনি আরো বলেন, ‘যদি এটি দ্রুত পুনরুদ্ধার করা না যায়, তাহলে তালেবানরা খুব সহজেই এক জেলা থেকে অপর জেলায় চলে যেতে পারবে এবং অন্তত তিনটি প্রদেশের নিরাপত্তা বিঘিন্ত করতে পারবে।’ জানিখেলে জেলায় আটটি জেলা থেকে আসা মহাসড়ক মিলিত হয়েছে এবং এর সড়ক পাকতিকার সাথে খোস্ত প্রদেশ ও পাকিস্তানকে সংযুক্ত করেছে।
তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানিয়েছেন, জানি খেলে বহু আফগান সেনা ও পুলিশ নিহত হয়েছেন এবং সাঁজোয়া যান, হাল্কা-ভারী অস্ত্রশস্ত্র, গুলিসহ প্রচুর রসদ তাদের হস্তাগত হয়েছে।

জুলাইতে করা যুক্তরাষ্ট্রের জরিপ অনুযায়ী, ২০১৬ সালের শুরুতে আফগানিস্তানের ৭০ ভাগ এলাকা আফগান সরকারি বাহিনীগুলোর নিয়ন্ত্রণে থাকলেও বছরের মাঝামাঝি তা ৬৬ ভাগে নেমে এসেছে। দেশটির ৪০৭টি জেলার মধ্যে ৩৬টি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে বা প্রভাবাধীন রয়েছে এবং ১০৪টি ‘ঝুঁকিতে’ আছে বলে জানা গিয়েছে।
সূত্র: রয়টার্স, পাকিস্তান টুডে

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: