সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আফগানিস্তান ক্ষমা চাইলে ‘ফ্রেন্ডশিপ গেইট’ খুলে দেব : পাকিস্তান

afgan.-550x353আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের জাতীয় পতাকা পোড়ানোর অভিযোগে আফগানিস্তানকে ক্ষমা চাইতে বলল পাকিস্তান। আফগান কর্তৃপক্ষ ক্ষমা চাইলে পাক-আফগান সীমান্তের ‘ফ্রেন্ডশিপ গেইট’ খুলে দেয়া হবে জানিয়ে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পররাষ্ট্র উপদেষ্টা সারতাজ আজিজ বলেন, ‘পাকিস্তান সীমান্তের ফ্রেন্ডশিপ গেইট খুলে দিতে পাকিস্তান প্রস্তুত। তবে আমাদের জাতীয় পতাকা পুড়িয়ে অসম্মান করার কারণে কাবুল কর্তৃপক্ষকে পাকিস্তানের কাছে ক্ষমা চাইতে হবে।’
রোববার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে সারতাজ আজিজ এসব কথা বলেন। তিনি বলেন, ‘আমরা আশা করি আফগানিস্তান ইতিবাচক সাড়া দেবে।

এর আগে গত শুক্রবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের চমন সীমান্তে ‘ফ্রেন্ডশিপ গেইট’ নামের সীমান্ত ক্রসিংয়ে হামলা চালিয়ে পাকিস্তানি পতাকা পুড়িয়ে দেয় আফগান বিক্ষোভকারীরা। এ ঘটনার পর পাকিস্তান অনির্দিষ্টকালের জন্য আফগানিস্তান সীমান্ত বন্ধ করে দেয়।

বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, ১৯ অগাস্ট আফগানিস্তানের ৯৭তম স্বাধীনতা দিবস পালন উপলক্ষ্যে দেশটির কান্দাহার প্রদেশের পাকিস্তান সীমান্তবর্তী শহর স্পিন বোলডাক শহরে বড় একটি মিছিল বের করে আফগানরা। মিছিলটি শহরের বিভিন্ন এলাকা ঘুরে ফ্রেন্ডশিপ গেইটের কাছে এসে জড়ো হয়ে পাকিস্তান বিরোধী স্লোগান দিতে থাকে। বিক্ষোভকারীদের অনেকের হাতে পাকিস্তান বিরোধী বক্তব্য লেখা প্ল্যাকার্ড এবং ব্যানারও ছিল। এর এক পর্যায়ে তারা ফ্রেন্ডশিপ গেইট লক্ষ্য করে পাথর ছুঁড়তে শুরু করে। এতে গেইট ভবনের কাচের জানালা ভেঙে যায়।

এ সময় বেলুচিস্তান নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির করা মন্তব্যের প্রতিবাদে পাকিস্তানিদের একটি মিছিল সেখানে উপস্থিত হয়। পাকিস্তানিদের দেখে আফগানরা তাদের দিকে তেড়ে আসে। এ সময় পাকিস্তানি সীমান্তরক্ষীরা পরিস্থিতি আরও খারাপ হতে পারে বিবেচনায় কোনো ধরনের হস্তক্ষেপ করেনি।
এ সময় গেইটের কাছে দাঁড়িয়ে থাকা এক পাকিস্তানির হাত থেকে পাকিস্তানের জাতীয় পতাকা কেড়ে নিয়ে তাতে আগুন ধরিয়ে দেয় আফগান বিক্ষোভকারীরা। তারা গেইট পেরিয়ে পাকিস্তানে প্রবেশেরও চেষ্টা করে, কিন্তু আফগানদের বিক্ষোভের সময়ই গেইটটি বন্ধ করে দেওয়া হয়েছিল।

শুক্রবার ফ্রেন্ডশিপ গেইটটিতে মোতায়েন পাকিস্তানি কর্মকর্তা গেইটি ‘অনির্দিষ্টকালের জন্য’ বন্ধ থাকবে বলে জানিয়েছেন। শীর্ষ পর্যায়ের নির্দেশ ছাড়া গেইট খোলা হবে না বলেও জানান তারা।
এদিকে গেইট বন্ধ থাকায় আফগানিস্তান ও পাকিস্তান দুপাশেই মালবাহী শত শত ট্রাক আটকা পড়ে। এসবের মধ্যে নেটোর রসদবাহী ট্রাকও আছে। প্রতিদিন ১০ হাজার থেকে ১৫ হাজার পাকিস্তানি ও আফগান এই সীমান্ত দিয়ে পারাপার হয়। এদের বেশিরভাগই ব্যবসায়ী।-সূত্র : ডন উর্দু ও দৈনিক পাকিস্তান উর্দু

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: