সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন সাজে নওগাঁর বৌদ্ধ বিহার (ভিডিও)

paharpur-beher-550x471নিউজ ডেস্ক : প্রাচীন বাংলার অপূর্ব নিদর্শন বিশ্ব ঐতিহ্য পাহাড়পুরের সোমপুর বিহার। বিদেশিদের আকৃষ্ট করতে দীর্ঘদিন পর চুন-সুরকির পুরনো ইট ধুয়ে মুছে আবারও নতুন কক্রিটে সাজানো হয়েছে পাহাড়পুর বৌদ্ধ বিহারকে।
এছাড়া বিহারের গায়ে নতুন করে লাগানো হয়েছে আদি ইট আর চুন-সুরকির কংক্রিট। দর্শনার্থীদের সুবিধা বাড়াতে করা হয়েছে নতুন নতুন অবকাঠামো। দীর্ঘদিন টেকসইয়ের পাশাপাশি পর্যটকদের আকৃষ্ট করবে বলে আশাবাদ পাহাড়পুর জাদুঘর কর্তৃপক্ষের।
এ বিহারকে পুরনো আদলে ফিরিয়ে আনার পাশাপাশি পর্যটকদের সুযোগ-সুবিধা বাড়াতে এখানে প্রায় ২১ কোটি টাকা ব্যয় করেছে এশিয়ান উন্নয়ন ব্যাংক(এডিবি)। দীর্ঘদিন পর হলেও এমন উদ্যোগে খুশি দর্শনার্থীরাসহ স্থানীয়রা। বিদেশি পর্যটকদের আগমনের লক্ষ্যে এখানে গড়ে তোলা হয়েছে পিকনিক স্পট, ফুট কর্নার, ভিজিটর ডরমেটরি। বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যাবস্থাও। তবে এজন্য আন্তর্জাতিক পরিম-লে এটি তুলে ধরার পরামর্শ আগতদের।

পাহাড়পুরে ক্রমেই বাড়ছে দর্শনার্থীর সংখ্যা, ফলে নতুন করে সাজানো হচ্ছে জাদুঘরটিও।

এ প্রসঙ্গে পাহাড়পুর জাদুঘরের কাস্টোডিয়ান সাদেকুল ইসলাম বলেন, এখানে ২০জন ব্যাটেলিয়ান আনসার রয়েছে নিরাপত্তার জন্য। বিদেশিরা এখানে আকৃষ্ট হচ্ছে, যার ফলে গত বছর প্রায় ২হাজার বিদেশি পর্যটক এখানে এসেছিলো। ভবিষ্যতে এর সংখ্যা আরও বাড়বে বলে আমরা আশা করছি।
সাউথ এশিয়ান ট্যুরিজম ইন ফাস্ট্রাকচার ডেভলপমেন্ট প্রকল্পের আওতায় দু’বছর আগে শুরু হয় পাহাড়পুর বৌদ্ধ বিহারের সংস্কার কাজ। পাহাড়পুরের এই সোমপুর বৌদ্ধ বিহারটি এক সময় ছিলো জ্ঞানার্জনের বড় একটি বিদ্যাপীঠ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: