সর্বশেষ আপডেট : ১৭ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একটি ভাবনা, যা বদলে দিলো নোয়াখালীর ৯০ টি বিদ্যালয়

Mid-day-550x272নিউজ ডেস্ক : নোয়াখালীর সুবর্ণচরে এক বছর আগে শুরু হয় ‘মিড ডে মিল’ পদ্ধতি। ইতোমধ্যেই এই পদ্ধতির সুফল পেতে শুরু করেছে সুবর্ণচরের ৯০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। মিড ডে মিল পদ্ধতিতে সব শিক্ষার্থীরা বাসায় থেকে দুপুরের খাবার নিয়ে আসে। এর ফলে একদিকে যেমন কমছে শিশুদের পুষ্টিহীনতা অন্যদিকে বাড়ছে ৯৬ ভাগ শিক্ষার্থীদের উপস্থিতি।

মিড ডে মিল পদ্ধতি চালুর আগে সুবর্ণচরের শিক্ষার্থীরা ক্লাস করার দীর্ঘ সময় কেউ না খেয়ে আবার কেউ ভাঁজা-পোড়া খেয়ে কাটিয়ে দিত। কিন্তু গত বছর জুন থেকে সুবর্ণচর গ্রামের ৯০টি গ্রামের স্কুলের ১৭ হাজার ৩’শ ৪০ জন শিক্ষার্থীর জন্য চালু হয় নতুন নিয়ম। স্কুলের টিফিনে প্রত্যেকেই খায় বাসা থেকে নিয়ে আসা খাবার। এক বছরেই যার ফল পেতে শুরু করেছে শিক্ষকরা। তারা বলছেন, একদিকে যেমন শিশুদের পুষ্টিহীনতা কমছে অন্যদিকে বাড়ছে শিক্ষার্থীর উপস্থিতি এবং পড়াশোনায় মনোযোগ।

অভিভাবকরা বলছেন, প্রথমদিকে অসুবিধা হলেও সন্তানের সুস্থতার কথা ভেবে মিড ডে মিল পদ্ধতিতে তারা আগ্রহী। বলছেন, কষ্ট হোক, সুখে থাকি বা দুঃখে থাকি সন্তানদের সুন্দর ভবিষ্যতের জন্য, শারীরিক সুস্থতার জন্য দুপুরের খাবার দেওয়ার চেষ্টা করি।
অভিভাবকদের সচেতনতার কারণেই ৯০টি প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল কার্যক্রমের সফলতা পাওয়া গেছে বলে মনে করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। নোয়াখালীর সুবর্ণচর নির্বাহী অফিসার হারুন-অর-রশীদ বলেন, ‘আমরা অভিভাবকদের বোঝাতে সক্ষম হয়েছি যে, সন্তানের ভবিষ্যতের জন্য এই পদ্ধতি প্রয়োজন। সে মোতাবেক তারা এখন সচেতন। পাশাপাশি শিক্ষার্থীদেরও বোঝাতে সক্ষম হয়েছি।’

মিড ডে মিল কার্যক্রমকে আরো গতিশীল করতে উপজেলা প্রশাসনের উদ্যোগে স্কুলগুলোতে প্রায়ই আয়োজন করা হচ্ছে মা সমাবেশের। শিশুদের সুন্দর ভবিষ্যতের জন্য তৈরি করা হচ্ছে আরও সচেতনতা।
সূত্র: একাত্তর টিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: