সর্বশেষ আপডেট : ৮ মিনিট ২৯ সেকেন্ড আগে
শনিবার, ২৪ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়া অভিযানে তুর্কি সেনা নিহত

photo-1472355816-550x366আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়া অভিযানে এই প্রথম কোনো তুর্কি সেনার মৃত্যু হলো। তুরস্কের সেনাবাহিনী এ তথ্য জানিয়েছে।
সিরিয়া অভিযানে অংশ নেওয়া তুরস্কের একটি ট্যাংক লক্ষ্য করে কুর্দি যোদ্ধারা গুলি চালালে ওই সেনার মৃত্যু হয়। অবশ্য কুর্দি সংবাদ মাধ্যমগুলোতে তিনটি ট্যাংক ধ্বংসের দাবি করা হয়েছে। এ ছাড়া আরো তিন তুর্কি সেনা আহত হয়েছেন বলেও জানা গেছে।

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে লড়তে চলতি সপ্তাহের শুরুতে ট্যাংকসহ তুরস্কের সামরিকযানের বহর সিরিয়ায় প্রবেশ করে। তবে তুরস্কের সামরিক বাহিনী এমন জায়গায় আইএসবিরোধী অভিযান চালাচ্ছে যেখানে কুর্দি বাহিনীও অবস্থান করছে।
স্থানীয় সময় গতকাল শনিবার তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার জারাব্লাস শহরে তুর্কি ও কুর্দি বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে। এর আগে গত বুধবার আইএসের হাত থেকে ওই শহর দখল করে সিরীয় বিদ্রোহীরা। জারাব্লাস শহরে বিমান থেকে বোমা ফেলেছে তুরস্ক।
প্রতিবেশী দেশ থেকে সব ধরনের ‘ভীতি’ দূর করতে চাচ্ছে তুরস্ক, যার মধ্যে আইএসের পাশাপাশি কুর্দিদেরও রেখেছে তারা।
তুরস্কের ভয় কুর্দি বিদ্রোহীরা দেশটির সঙ্গে বড় একটি অঞ্চলের নিয়ন্ত্রণ নিচ্ছে, যা কৌশলগত কারণে স্বায়ত্তশাসন দাবি করা কুর্দি ওয়ার্কাস পার্টির (পিকেকে) জন্য ইতিবাচক হবে।

তুরস্কের হস্তক্ষেপ সিরিয়ার গৃহযুদ্ধকে জটিলতর করবে বলে মত বিশ্লেষকদের। আর তুরস্ক ও কুর্দি বিদ্রোহী এই দুই পক্ষই যুক্তরাষ্ট্রের মিত্র।
এদিকে সিরিয়ার মানবাধিকারকর্মীরা জানিয়েছেন, আলেপ্পো অঞ্চলে ব্যারেল বোমা হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছে।-সূত্র : এনটিভি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: