সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নোগাটের যে ৯টি ফিচার দেবে অন্যরকম অভিজ্ঞতা

android-nougat-640x400‌‌তথ্য-প্রযুক্তি ডেস্ক ::
গুগল অ্যান্ড্রয়েডের নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৭ নোগাট। গত ২২ আগস্ট প্রথমত গুগল নেক্সাস হ্যান্ডসেটের মাধ্যমে এর যাত্রা শুরু হয়েছে। অন্যান্য ব্র্যান্ডের হ্যান্ডসেটে এর দেখা পাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

তবে অ্যান্ড্রয়েডের যেসব ব্যবহারকারীরা পরীক্ষামূলক সংস্করণের জন্য ইতিমধ্যে অনুরোধ পাঠিয়েছেন, তারা খুব সহসাই ব্যবহার করতে পারবেন নোগাট।
এদিকে নোগাট নিয়ে মাতামাতি শুরু হয়েছে বিদেশী প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটে।

সেখানে তুলে ধরা হচ্ছে নোগাটে যুক্ত নানা ধরনের ফিচারের নানা রকম বর্ণনা। সদ্য প্রকাশিত নোগাটের যে ৯টি ফিচার দেবে অন্য এক রকমের অভিজ্ঞতা তা নিচে উপস্থাপন করা হলো।

ডোজ’র নতুন সংস্করণ
ডোজ এর হালনাগাদকৃত সংস্করণ থাকছে নোগাটে। ব্যাটারীর সময়কে প্রলম্বিত করতে অ্যান্ড্রয়েড ৬ মার্শম্যালোতে এটি প্রথম যুক্ত করা হয়। এর কাজ হলো অলস সময়ে ফোনকে স্লিপিং মুডে নিয়ে ব্যাটারী খরচ কমানো।

নোটিফিকেশন
এক গুচ্ছ নোটিফিকেশন ফিচার থাকছে নোগাটে। এতে ব্যবহারকারীরা একদিকে যেমন অ্যাপ থেকে পাঠানো বার্তা নোটিফিকেশন আকারে পাবেন, অন্যদিকে খুদে বার্তাও দেখাবে নোটিফিকেশন আকারে। ফলে নোটিফিকেশনগুলো থেকেই সরাসরি কাজ সারা যাবে, দেয়া যাবে খুদে বার্তার উত্তরও। এজন্য আলাদা করে সংশ্লিষ্ট অ্যাপটি খোলার প্রয়োজন হবে না।

একাধিক উইন্ডো
নোগাটের সবচেয়ে কার্যকরী ফিচারের মধ্যে এটি অন্যতম। কম্পিউটারের মত এখন নোগাটযুক্ত ফোনেও একসাথে খোলা যাবে একাধিক উইন্ডো। ফোনের পর্দায় পছন্দ অনুযায়ী ছোট-বড় করা যাবে উইন্ডোগুলোকে।

কমাবে ডাটা খরচ
অপ্রয়োজনীয় ডাটা খরচ কমাতে নোগাটে এ সম্পর্কিত একটি ফিচারই যুক্ত করা হয়েছে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা কুইক সেটিং বা ডাটা ইউজেস অপশনের সেটিংস থেকে ঠিক করে দিতে পারবেন সচল অ্যাপের ডাটা সংক্রান্ত তথ্য।

যেমন অ্যাপটি নিজ থেকে ডাটা আদান-প্রদান করতে পারবে কিনা, স্বয়ংক্রিয়ভাবে বড় ডাটা ডাউনলোড করতে পারবে কিনা ইত্যাদি। ফলে নিশ্চিতভাবেই কমে আসবে অপ্রয়োজনীয় ডাটা খরচ।

স্বল্প জায়গায় দ্রুত ইনস্টল
বলা হচ্ছে নোগাটে আগের অপারেটিং সিস্টেমের তুলনায় যে কোন অ্যান্ড্রয়েড অ্যাপ ৭৫ শতাংশ দ্রুত ইনস্টল হবে আর ৫০ শতাংশ জায়গা বাঁচাবে। আর এটা সম্ভব হবে জেআইটি কম্পাইলারের জন্য, যেটি নোগাটে প্রথম যুক্ত করা হয়েছে।

মেনু ক্লিনার
অ্যান্ড্রয়েড ফোনে যেমন সাম্প্রতিক ব্যবহৃত অ্যাপের একটি তালিকা রিসেন্ট মেনুতে প্রদর্শিত হয়, নোগাটেও সেটি হবে। তবে তার সাথে থাকছে আরো বাড়তি কিছু সুবিধা। দীর্ঘ সময় অব্যবহৃত অ্যাপগুলো রিসেন্ট মেনু থেকে স্বয়ংক্রিয় ভাবে মুছে যাবে। আর চাইলে ‘ক্লিয়ার অল’ বাটনে ক্লিক করে তালিকা থেকে একসঙ্গে মুছে ফেলা যাবে চলমান সব অ্যাপ।

কিবোর্ড থিম
নোগাটে থাকছে ১৬টি কিবোর্ড থিম। ব্যবহারকারীরা আবার থিমগুলো নিজেদের মত করে কাস্টমাইজ করে নিতে পারবেন।

নেকো অস্টিম ক্লোন ইস্টার এগ
জাপানী গেম নেকো অস্টিমের অনুপ্রেরণায় সর্বপ্রথম অ্যান্ড্রয়েড ললিপপে যুক্ত করা গেমটি থাকছে নোগাটেও। স্বাভাবিক ভাবেই নোগাটে গেমটিকে আরো আধুনিকায়ন ও মনোরম করা হয়েছে।

ভার্চুয়াল রিয়েলিটি
নোগাট অ্যান্ড্রয়েডের প্রথম কোন ভার্সন যেটাতে ভার্চুয়াল রিয়েলিটি ফিচার সংযুক্ত করা হয়েছে। এর ফলে ব্যবহারকারীরা তাদের নোগাটযুক্ত ফোনে ভার্চুয়াল রিয়েলিটি সম্পন্ন প্রযুক্তি ব্যবহার করতে পারবেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: