সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৩৬ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তুর্কি কুকুরে মজেছে মার্কিনিরা

151386_1আন্তর্জাতিক ডেস্ক: শান্ত স্বভাব ও আমোদপূর্ণ আচরণের কারণে স্বর্ণাভ লোমের কুকুরছানা এখন যুক্তরাষ্ট্রে সবচেয়ে জনপ্রিয় কুকুরগুলোর একটি।

এই প্রজাতির কুকুর তুরস্কেও তুমুল জনপ্রিয় এবং একে আভিজাত্যেরও প্রতীক বলে সেখানে মনে করা হয়। কিন্তু বাচ্চা উৎপাদন ক্ষমতা কমে যাওয়ায় কয়েক হাজার স্বর্ণাভ কুকুরকে ইস্তাম্বুলের রাস্তায় পরিত্যক্ত অবস্থায় ফেলে দেন তুরস্কবাসী।

যে বৈশিষ্ট্যের কারণে এতদিন স্বর্ণাভ লোমের কুকুরগুলো অন্যতম জনপ্রিয় পোষা প্রাণীতে পরিণত হয়েছিল, দুর্ভাগ্যজনকভাবে সেই বৈশিষ্ঠ্যই তাদের নিঃস্ব, পরিত্যক্ত জীবনের কারণ হয়ে দাঁড়িয়েছে।
তুরস্কের পশুপ্রেমীরা স্বর্ণাভ লোমের এই কুকুরগুলোকে বাঁচানোর জন্য আমেরিকার আটলান্টা ভিত্তিক একটি কুকুর দত্তক নেয়া সংস্থার সাথে চুক্তি করেছে।

আটলান্টা রেসকিউ নামের ওই সংস্থা এসব পরিত্যক্ত ‘তুর্কি কুকুর’কে আমেরিকায় উড়িয়ে নিয়ে যায়। বর্তমানে আরো ২৫ টি মার্কিন দাতব্য সংস্থা এসব কুকুরকে উদ্ধার করে নিয়ে যাওয়ার মিশনে যোগ দিয়েছে।

এসব দাতব্য কুকুরপ্রেমী সংগঠনের মধ্যে অ্যাডপ্ট গোল্ডেন বার্মিংহাম উল্লেখযোগ্য। এই সংগঠনটি তুরস্ক থেকে কমপক্ষে ১২ টি কুকুর উদ্ধার করে যুক্তরাষ্ট্রে পাঠিয়েছে।

এজিবির কর্ণধার ডোনাল্ড বলেন, ‘এই প্রজাতির কুকুরগুলো সহজেই পোষ মানে এবং যেকোনো পরিবেশে সহজেই খাপ খাইয়ে নিতে পারে। আর এ কারণেই এই কুকুরগুলো আমেরিকানদের মন জয় করে নিয়েছে।

ডোনাল্ড বলেন, ১২ টি কুকুর উদ্ধার করে মার্কিন মুলুকে নিয়ে আসার জন্য তাদের ১,৫০০ ডলার ব্যয় হলেও কুকুরগুলোর পরিচর্যা ও চিকিৎসা ব্যয় সহনীয়।

তিনি বলেন, বার্মিংহাম অঞ্চলের কুকুরগুলোর স্বাস্থ্য পরিচর্যা অনেক ব্যয়বহুল কিন্তু তুরস্কের এসব স্বর্ণাভ কুকুর পরিচর্যায় ব্যয় হয় খুব সামান্যই।

আর তাই তুর্কিবাসীর এক সময়ের প্রিয় এই কুকুরছানা এখন মার্কিনীদেরও মন জয় করেছে।

এজিবির কর্ণধার ডোনাল্ড স্বর্ণাভ চুলের এই কুকুরছানা উদ্ধারের জন্য পশুপ্রেমীদের প্রতি অর্থ দানের আহ্বান জানিয়েছেন। এ প্রেক্ষিতে তারা ‘তুর্কি কুকুর টি-শার্ট’ অঙ্কিত কিছু টি-শার্ট বাজারে বিক্রি করেছে ব্যয় নির্বাহের জন্য।

সূত্র: নিউজ ১৯

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: