সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৭ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চীনের টার্গেট এবার ভারতের ‘চিকেন নেক’

chickens-neck-India-550x354আন্তর্জাতিক ডেস্ক : এবার চিকেন নেককে টার্গেট করেছে চীন। চিকেন নেক অর্থাৎ শিলিগুড়ি উপত্যকাকেই এবার নিজেদের নিশানা বানিয়ে এগচ্ছে চীনা লাল বাহিনী। তবে চুম্বি উপত্যকা থেকে যে মুরগির ঘাড়ে আঘাত আসতে পারে, সে কথা ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকও জানে। তাই রক্ষাকবচের ব্যবস্থাও কিন্তু আগে থেকেই তৈরি হয়ে গিয়েছে।

চীনা প্রেসিডেন্ট তথা চীনের সেন্ট্রাল মিলিটারি কাউন্সিলের চেয়ারম্যান শি জিনপিং পিপল’স লিবারেশন আর্মির দু’টি ইউনিটকে সম্প্রতি বিশেষ সম্মান দিয়েছেন। ওই দুই ইউনিটের শক্তিও দ্রুত বাড়ানো হচ্ছে। একটি হল দক্ষিণ চীন সাগরে মোতায়েন সাবমেরিন ইউনিট ৩৭২। অপরটি ভারতের সিকিম প্রদেশ এবং ভুটানের হা জেলার মাঝখানে অবস্থিত চীনের চুম্বি উপত্যকায় মোতায়েন থাকা ইউনিট ৭৭৬৫৬। চীনের সীমান্ত সুরক্ষিত রাখা এবং স্থিতিশীলতা বজায় রাখার কাজে এই দুই ইউনিট অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে চীনা প্রেসিডেন্ট জানিয়েছেন।

দক্ষিণ চীন সাগর এখন গোটা বিশ্বের কাছেই আলোচনার বিষয়। ওই অঞ্চলে চীনা আগ্রাসন নিয়ে আন্তর্জাতিক আদালতের রায় চীনের বিপক্ষে তো গিয়েছেই। সবক’টি বড় সামরিক শক্তিও চীনের বিরুদ্ধে দাঁড়িয়ে গিয়েছে। দক্ষিণ চীন সাগরে নিজেদের কর্তৃত্ব ধরে রাখা চীনের কাছে এখন মান-সম্মানের লড়াই। সেই দক্ষিণ চীন সাগরে মোতায়েন বাহিনীকে যতটা গুরুত্ব দেওয়া হল, চুম্বি উপত্যকায় মোতায়েন বাহিনীকেও চীনা প্রেসিডেন্ট সমগোত্রীয় গুরুত্ব দিলেন। এটি কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়, চীনের তরফ থেকে ভারতের প্রতি একটি কড়া বার্তা এটি। মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। ভারতকে চাপে রাখতেই চুম্বিতে আচমকা শক্তি বাড়াচ্ছে চীন, খবর প্রতিরক্ষা মন্ত্রক সূত্রেও। কারণ চুম্বি উপত্যকার অবস্থান এমন একটি জায়গায়, যেখান থেকে চিকেন’স নেক-এ পৌঁছনো বেশ সহজ।

এই শিলিগুড়ি করিডোরটি কি?
পূর্বদিকে নেপাল এবং পশ্চিমে বাংলাদেশ। মাঝের একটি সরু অংশ ভারতের। ম্যাপে এটিকে দেখে মুরগির ঘাড়ের মতোই দেখায়। উত্তরপূর্ব ভারতের সঙ্গে দেশের বাকি অংশের যোগ সূত্রও এটিই। শুলিগুড়ি, নকসালবাড়ি, ফাঁসিদেওয়া, মাটিগাড়ার মতো যায়গাগুলি পড়ছে এই মুরগির ঘাড়ে। একেই বলে শিলিগুড়ি করিডোর।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: