সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৪৯ সেকেন্ড আগে
বুধবার, ২৯ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন নিয়মে বেসরকারি চাকরিজীবীরা যেভাবে পেনশন পাবেন…

800x450xpension,P207_0.jpg,qitoku4qyr1xF_.pagespeed_.ic_.4n0UOna6dU_নিউজ ডেস্ক:
প্রতিটি চাকরিজীবী মানুষের আকাঙ্খা থাকে চাকুরি শেষে মোটা অংকের পেনশন পাওয়ার। কিন্তু বর্তমানে বালাদেশে সরকারি চাকরিজীবী ছাড়া কোন চাকরিতে তেমন পেনশন ব্যবস্থা চালু নেই। সব চাকরিজীবীদের কথা মাথায় রেখে বর্তমান সরকার বেসরকারি চাকরিজীবীদের জন্য পেনশন ব্যবস্থা চালু করতে যাচ্ছে।

এ লক্ষ্যে চালু করা হবে একটি কন্ট্রিবিউটরি পেনশন ফান্ড। এই ফান্ডে বেসরকারি খাতের চাকরিজীবীরা তাদের বেতনের একটি অংশ জমা রাখবেন। একই ফান্ডে অংশগ্রহণ থাকবে এসব চাকরিজীবীর নিয়োগকর্তাদেরও। তারাও এ ফান্ডে অবদান রাখবেন। এ জন্য তাদের দেয়া হতে পারে কর সুবিধা। আর সরকারের পক্ষ থেকে এ ফান্ডের অর্থ লাভজনক খাতে বিনিয়োগ করা হবে। বিনিয়োগকৃত অর্থের মুনাফার অংশও পেনশনভোগীরা পাবেন। সংশ্লিষ্ট চাকরিজীবীরা অবসরে গেলে তাদেরকে এ ফান্ড থেকে পেনশন প্রদান করা হবে। অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বর্তমানে এ ফান্ড এবং নতুন পেনশন স্কিমের রূপরেখা প্রণয়ন করা হচ্ছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নিজে উদ্যোগী হয়ে বেসরকারি খাতে কর্মরতদের জন্য পেনশন চালু করার পরিকল্পনা নিয়েছেন। এ জন্য তিনি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে একটি টিমও গঠন করেন।

অর্থ বিভাগের এক কর্মকর্তা বলেন, বেসরকারি খাতে কর্মরত লোকজনের জন্য পেনশন স্কিমের প্রাথমিক একটি ধারণাপত্র তৈরির কাজ চলছে। এতে বেসরকারি খাতে কর্মরত একজন চাকরিজীবী তার বেতনের একটি অংশ পেনশন কন্ট্রিবিউটরি ফান্ডে প্রদান করবেন। ফান্ডে সংশ্লিষ্ট চাকরিজীবীদের নিয়োগকারী প্রতিষ্ঠানও অবদান রাখবে। এ ফান্ডটির পুরো নিয়ন্ত্রণ থাকবে সরকারের হাতে।

এখানে সরকারি চাকরিজীবীদের ভবিষ্যৎ পেনশনের অর্থও জমা থাকবে। সরকারি-বেসরকারি কর্মকতা-কর্মচারীদের জন্য এটি একটি ‘সর্বজনীন ফান্ড’ হবে। সংশ্লিষ্ট চাকরিজীবীরা এ ফান্ডে একটি কোড নাম্বারের বিপরীতে অর্থ জমা রাখবেন। তারা চাকরি পরিবর্তন করলেও কোড নাম্বারের কোনো পরিবর্তন হবে না। অবসর নেয়ার পর পদ্ধতি অনুযায়ী এ কোডের বিপরীতে সংশ্লিষ্ট ব্যক্তি পেনশন পাবেন।

জানা গেছে, এ ফান্ডের টাকা সরকার বিভিন্ন লাভজনক খাতে বিনিয়োগ করে মুনাফা করবে এবং এ মুনাফার অর্থ ফান্ডে অংশ নেয়া চাকরিজীবীদেরকেও দেওয়া হবে। তবে কাউকে বাধ্য করা হবে না এ ফান্ডে অংশগ্রহণের জন্য। কিন্তু অংশগ্রহণ করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে কর রেয়াতের মতো সুবিধা দেয়ার চিন্তাভাবনা রয়েছে সরকারের।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: