সর্বশেষ আপডেট : ৪ মিনিট ২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গত ৪৯ দিনে জম্মু-কাশ্মীরের লোকসান ৬৫০০ কোটি টাকা

kashmir-550x369আন্তর্জাতিক ডেস্ক : গত ৪৯ দিন ধরে চরমপন্থী নেতাদের ধর্মঘট এবং কার্ফু মোতায়েন রাখার জন্য এখনও পর্যন্ত সেই রাজ্যে লোকসান হয়েছে ৬৪০০ কোটি টাকা। চরমপন্থীদের ধর্মঘট এবং বিরোধ প্রদর্শনের জন্য বর্ডার এলাকার প্রচুর দোকান এবং ব্যবসাক্ষেত্র এমনকি প্রতিষ্ঠান গুলি বন্ধ করে রাখা হয়েছে।

গত ৪৯ দিন ধরে বন্ধ হয়ে আছে টুরিস্ট এবং অন্যান্য কারবার। দক্ষিন কাশ্মীরের অনন্তমাগে গত জুলাই মাসে একটি লড়াইয়ে ভারতের নিরাপত্তারক্ষীরা হিজবুল জঙ্গি বুরহান বানিকে মেরে ফেলেছিল। এরপর থেকেই রাজ্য শুরু হয়ে যায় বিরোধ প্রদর্শন। এখনও পর্যন্ত এই বিরোধকারী এবং নিরাপত্তারক্ষীদের লড়াইতে মারা গেছেন ৬৬ জন মানুষ। এবং আহত প্রায় হাজারের বেশি।
বানির মৃত্যুর পরে হওয়া হিংসাতে নাগরিকদের মারা যাওয়ায় চরমপন্থীরা রাজ্যে সম্পূর্ণভাবে ধর্মঘটের আহ্বান জানিয়েছে। এই ধর্মঘটের জেরেই বন্ধ হয়ে পড়ে আছে দোকান, বাজার, পেট্রোল পাম্প নিজস্ব সংস্থাগুলি। রাতের বেলায় এই চরমপন্থীরা ছাড় দিলেও ব্যবসায়ীদের কোনো লাভ হচ্ছে না।

দক্ষিন কাশ্মীরের ত্রালে শুক্রবার নিরাপত্তারক্ষীদের ঘোরাটোপে এক সন্ত্রাসবাদী আটকা পড়লেও স্থানীয় লোকেদের সাহায্য সে পালিয়ে যায়। গ্রামের লোকেদের পাথর বৃষ্টি এবং মিছিল দেখে নিরাপত্তারক্ষীরা ঘেরাটোপ ভেঙে দিতে বাধ্য হয়। সূত্রের খবর অনুযায়ী, দুপুরে ত্রালের উপরি এলাকাতে ২-৩ জন সন্ত্রাসবাদী নিজের বাড়িতে দেখা করতে আসে। নিরাপত্তারক্ষীরা খবর পেয়ে তাদের সম্পূর্ণভাবে ঘিরে ফেলে। এই ঘেরাটোপে পুলিস এবং সিআরপিএফের জওয়ানরা ছিলেন। তাঁদের উদ্দেশ্য ছিল এই সন্ত্রাসবাদী গুলিকে জীবন্ত নয়তো মৃত ধরা।

এরপরই গ্রামের লোকেরা নিজেদের বাড়ি থেকে বাইরে বেরিয়ে আসেন। স্থানীয় মসজিদেও ঘোষণা হতে থাকে। মুহুর্তেই স্বাধীনতাকামীরা স্লোগান দিতে শুরু করে দেয়। এবং তারাই নিরাপত্তারক্ষীদের উপর পাথর ছুঁড়তে শুরু করে দেয়। তারা পুলিসের ঘেরাটোপ বাঙার চেষ্টা করে। পুলিসের তরফ থেকে কাঁদানে গ্যাস এবং লাঠিচার্য শুরু করা হয়। কিন্তু বিক্ষোভ সামলাতে না পেরে নিরাপত্তারক্ষীরা নিজেদের ঘেরাটোপ ভাঙতে বাধ্য হন। এবং সন্ত্রাসবাদীরা পালাতে সক্ষম হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: