সর্বশেষ আপডেট : ৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিল্প গড়ার লক্ষ্যে পুরুলিয়ায় দুই দিনব্যাপি সিনার্জি

unnamed (4)শান্তনু দাস, পুরুলিয়া, পশ্চিমবঙ্গ: শিল্পসাথী এবার রূপ নিল সিনার্জি বিজনেস সেন্টারে!রুখাশুখা পুরুলিয়ায় ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্প টানতে এবার পুরুলিয়াতে দু’দিনের এক শিল্প সম্মেলনের(SYNERGY) আয়োজন করলেন ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্প এবং বস্ত্র দফতর।

যার শুভ উদ্বোধন করলেন জেলা শাসক তন্ময় চক্রবর্তী,সাংসদ মৃগাঙ্ক মাহাতো,ক্ষুদ্র-ছোট-মাঝারি দফতরের অধিকর্তা ড: বিজয় ভারতী, ডায়রেক্টর, MSME&T;Jt Directors কর্মাধ্যক্ষবৃন্দ সহ আরো অনেকেই।

উপস্থিত ছিলেন ভূমি ও ভূমি সংস্কার দফতর জেলার প্রায় সমস্ত ব্যাঙ্কের প্রতিনিধিরাসহ আরো অনেকেই।

সম্ভবত ক্ষুদ্র-ছোট-মাঝারি দফতরের এমন উদ্যেগ জেলায় এই প্রথম।অপরদিকে একই ছাদের তলায় ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্পের সকল সমাধান সূত্রে পুরুলিয়া জেলা প্রশাসনেরও এমন উদ্যেগকে প্রথম বলেই মনে করছে জেলাবাসী।রাজ্য পালাবদলের পর রঘুনাথপুরকে ইন্ডাস্ট্রিয়াল পার্ক হিসেবে গড়ে তুলছেন রাজ্য সরকার কিন্তু ছোট ও মাঝারি শিল্পে এই জেলা এখনও পিছিয়ে।অপরদিকে রাজ্য সরকার চাইছে এই ধরনের শিল্পে জেলাগুলোকে এগিয়ে নিয়ে যেতে।
তাই রাজ্যের প্রতিটি জেলায় এই শিল্প সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে জানা যায়।তবে রাজ্যে পালাবদলের পর ক্ষুদ্র-ছোট-মাঝারি ক্ষেত্রে বাম আমলের চেয়ে ছবিটা অনেকটাই বদলেছে প্রান্তিক পুরুলিয়া সহ অন্যান্য বেশ কয়েকটি জেলায়।কারন রাজ্য সরকার মনে করে সকলেইতো আর ভারী শিল্প স্থাপন করতে পারবেনা।ছোট ও মাঝারি শিল্পের মাধ্যমেই বিনিয়োগ যেমন বাড়বে তেমনই নির্দিষ্ট এলাকায় কর্মসংস্থানের দরজাও খুলে যাবে।আর এই সব ভাবনাচিন্তা থেকেই রাজ্য সরকারের এই সিনার্জি।

পুরুলিয়া জেলা শাসক তন্ময় চক্রবর্তী জানান, এই জেলায় শিল্পের উপযোগী কি কি পরিকাঠামো তৈরি করা হয়েছে তা তুলে ধরা হয়েছে।বিনিয়োগকারীদের কি ধরনের সহযোগিতা করা হবে তাও বিষদ জানানো হয়েছে।এছাড়াও ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্প গড়তে কি ধরনের সমস্যার সন্মুখিন হতে হয় এবং তার সমাধান কিভাবে হবে তা নিয়ে বিশদ আলোচনা হবে এই দুদিনের সম্মেলনে।

পুরুলিয়া জেলা শিল্পকেন্দ্রের জেনারেল ম্যানেজার প্রনব নস্কর জানান, এইরকম শিল্প সম্মেলন জেলায় প্রথম আমরা করছি।এই কর্মসূচিতে ব্যাশ ভালোই বিনিয়োগ আসবে বলে আশা করা যায়।

অপরদিকে রাজ্য শিল্প দফতর ইতিপূর্বে সোয়াস (সার্ভিস উইথ অ্যা স্মাইল) নামে একটি মোবাইল অ্যাপ চালু করেছে। যে কোনও বিনিয়োগকারী নিজের অ্যান্ড্রয়েড মোবাইলের গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন। সেই অ্যাপের মাধ্যমে প্রশ্ন করলে, জবাবও মিলে যাবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: