সর্বশেষ আপডেট : ৪৬ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাশ্মীরের বিক্ষোভ দমনে এবার মরিচের গুঁড়ো

photo-1472216134আন্তর্জাতিক ডেস্ক: ভারতের জম্মু-কাশ্মীরের বিক্ষোভকারীদের ওপর মরিচের গুঁড়ো ছোড়ার কথা ভেবে দেখা হচ্ছে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে বিক্ষোভকারীদের ওপর পেলেট গানের ছররার পরিবর্তে বিশেষায়িত শেলের মাধ্যমে শুকনো মরিচের গুঁড়ো ছোড়া হবে।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, সম্প্রতি ভারতের কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল কাশ্মীরে পেলেট গানের ছররার পরিবর্তে পাভা শেলসের মাধ্যমে শুকনো মরিচের গুঁড়ো ছোড়ার পক্ষে মত দিয়েছেন।

কাশ্মীরে সাম্প্রতিক অশান্তির জেরে নিরাপত্তারক্ষীদের পেলেট গানের গুলিতে বহু বিক্ষোভকারী দৃষ্টিশক্তি হারিয়েছেন বলে অভিযোগ উঠেছে। বিক্ষোভকারীদের ওপর মরিচের গুঁড়ো ছোড়া হলে এর দীর্ঘস্থায়ী কোনো প্রতিক্রিয়া হবে না। তাই দৃষ্টিশক্তি বা অন্য কোনো ক্ষতির আশঙ্কা থাকবে না।

জানা গেছে, এই পাভা শেলস তৈরি করেছে ভারতের লক্ষ্ণৌ ল্যাবরেটরি এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টক্সিকোলজি রিসার্চ সেন্টার। চলতি সপ্তাহেই এই পাভা শেলসের পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে।

‘পাভা’ শব্দটি মূলত এসেছে পিলারগনিক অ্যাসিড ভ্যানিলাইল অ্যামাইড থেকে। যাকে চলতি কথায় শুকনো মরিচের গুঁড়ো বলে। বিক্ষোভকারীদের ওপর এই পাভা শেলস প্রয়োগ করলে শরীরে প্রচণ্ড জ্বলুনি অনুভূত হবে। ফলে বিক্ষোভকারীরা সাময়িক নড়াচড়ার সুযোগ পাবে না। এই পাভা শেলস কাঁদানো গ্যাসের চেয়েও অনেক বেশি কার্যকর হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

পাভা শেলস ব্যবহারের ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া না হলেও ভারতের কেন্দ্রীয় সরকারের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিএসএফ, সিআরপিএফ, জম্মু-কাশ্মীর পুলিশ, দিল্লি আইআইটি এবং ভারতের অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের কর্মকর্তাদের নিয়ে সাত সদস্যের যে বিশেষজ্ঞদের প্যানেল গঠিত হয়েছে সেখানে বিক্ষোভকারীদের হটাতে পাভা শেলসের পক্ষেই রায় দেওয়া হয়েছে।

এদিকে গত বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং কাশ্মীরের শ্রীনগরে গিয়ে বলেছেন, বিক্ষোভকারীদের হটাতে পেলেট গানের দীর্ঘস্থায়ী প্রভাবের হাত থেকে নিস্তার দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পেলেট গানের বদলে অন্য অস্ত্র ব্যবহারের কথা ভাবছে। কদিনের মধ্যে বিশেষজ্ঞ প্যানেল তাঁদের প্রতিবেদন জমা দেবেন।

তবে পেলেট গানের পরিবর্তে পাভা শেলসের মাধ্যমে শুকনো মরিচের গুঁড়ো প্রয়োগের ক্ষেত্রে ভারতীয় রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) প্রাথমিকভাবে আপত্তি জানিয়েছে। তাদের দাবি, বিক্ষোভকারীদের হটাতে পেলেট গানই সবচেয়ে কার্যকর এবং কম ক্ষতিকর অস্ত্র। পেলেট গানের মাধ্যমে ছররার বদলে মরিচের গুঁড়ো ব্যবহার করা হলে বিক্ষোভকারীরা এটি নিষ্ক্রিয় করার রাস্তাও তাড়াতাড়ি খুঁজে নেবে বলে আশঙ্কা তাদের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: