সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সারা বিশ্বে ভূপৃষ্টের পানির অবস্থান পরিবর্তন হচ্ছে

1472196208আন্তর্জাতিক ডেস্ক: বিজ্ঞানীরা স্যাটালাইটের ধারণকৃত চিত্রের মাধ্যমে ৩০ বছরে পৃথিবীর ভূ-পৃষ্ঠের পানি কীভাবে পরিবর্তিত হয়েছে তা গবেষণা করেছেন। খবর বিবিসির।

তারা দেখেছেন, ৪৪ হাজার স্কুয়ার মাইলের ভূমি পানিতে তলিয়ে গেছে এবং ৬৭ হাজার স্কুয়ার মাইল পানিতে তলিয়ে থাকা এলাকা ভূমিতে পরিণত হয়েছে।

গবেষকরা পৃথিবীকে এক দশক ধরে পর্যবেক্ষণ করা ল্যান্ডস্যাট স্যাটালাইটের ধারণকৃত ছবি পর্যবেক্ষণ করেছিলেন। তারা ডেল্টারেস অ্যাকুয়া মনিটরের মাধ্যম পৃথিবী-পৃষ্ঠে ‘৩০ মাইল রেজ্যুলেশনের’ ধারণকৃত ছবি থেকে পানির দৃশ্যপট পরিবর্তনের বিষয়টি পর্যবেক্ষণে সক্ষম হয়েছিলেন। গষেকরা বৃহৎ এলাকায় যেখানে একদা শুন্য ভূমি ছিল জায়গাটি পানিতে তলিয়ে গেছে বলে আবিষ্কার করেন।

1472196208_0বিশেষজ্ঞ দলটি বলেছে, অনেক সামুদ্রিক এলাকাও উল্লেখযোগভাবে পরিবর্তিত হয়েছে। এর মধ্যে টিবেট্যান প্ল্যাটেউতে বৃহৎ পরিবর্তনের বিষয়টি দেখতে পান যে সময় তলিয়ে থাকা অ্যারাল হ্রদ শুকনো ভূমিতে পরিণত হয়েছে। আর টিবেট্যান প্ল্যাটেউ এলাকায় গলিত হিমবাহ মাধ্যমে প্রচুর নতুন হ্রদের সৃষ্টি হয়েছে।

গবেষণাটি নেদারল্যান্ডে ডেল্টারেস রিসার্চ ইনস্টিটিউটে পরিচালিত হয়েছে। নিবন্ধটি জার্নাল ন্যাচার ক্লাইমেট চেঞ্জ ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: