সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২১ সেকেন্ড আগে
সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জুড়ীতে মণিপুরী ভাষা দিবস পালিত

unnamed (1)কুলাউড়া অফিস: মণিপুরী জাতির মাতৃভাষার নাম ‘মণিপুরী ভাষা’। মণিপুরী জাতির মূলভূমি ভারতের অন্যতম রাজ্য মণিপুরের রাজ্যভাষা। এই মণিপুরী ভাষা ও সাহিত্যের রয়েছে কয়েক হাজার বছরের সুপ্রাচীন ইতিহাস ও ঐতিহ্য। ভারতে মণিপুরী ভাষাভাষীদের দীর্ঘ আন্দোলন-সংগ্রামের ফলশ্রুতিতে ১৯৯২ সালের ২০ আগস্ট ভারত সরকার সংবিধানের অষ্টম তপশীলে অন্তর্ভুক্তির মাধ্যেমে মণিপুরী ভাষাকে ভারতের অন্যতম গুরুত্বপূর্ন জাতীয় ভাষা হিসেবে স্বীকৃতি দেয়।

তাই সারা বিশ্বের মণিপুরী ভাষাভাষী জনগোষ্ঠী এই দিনটিকে ‘মণিপুরী ভাষা দিবস’ হিসেবে পালন করে থাকে।
এদিকে প্রতিবছরের মত এবারও মৌলভীবাজারের জুড়ীতে মণিপুরী ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থার আয়োজনে ছোটধামাই মণিপুরী শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে ‘মণিপুরী ভাষা দিবস-২০১৬’।

সংস্থার সভাপতি কবি এ.কে শেরামের সভাপতিত্বে এবং কৈশাম বীরলাল সিংহ ও অয়েকপম অঞ্জুর যৌথ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রবীণ সমাজকর্মী ও আইনজীবী এস.সি সিনহা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জুড়ী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রনজিতা শর্মা, ছোট ধামাই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সি.এইচ কুঞ্জেশ্বর সিংহ, তেতইগাওঁ রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবদুল মতিন, উদযাপন কমিটির যুগ্ম আহবায়ক অহৈবম রনজিৎ, সংস্থার সাধারন সম্পাদক এল শ্যামল সিংহ ইবুংহাল। উপস্থিত ছিলেন জুড়ী উপজেলা সাংবাদিক কল্যাণ পরিষদের সাধারন সম্পাদক সাংবাদিক সাইফুল ইসলাম সুমন, বিশিষ্ট সমাজকর্মী ভাগ্য সিংহ।

সভায় বক্তারা বলেন বাংলাদেশের প্রেক্ষাপটেও মণিপুরী ভাষার মতো সুপ্রাচীন ঐতিহ্যের একটি উন্নত ভাষাকে দ্রুত সাংবিধানিক এবং প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেয়া প্রয়োজন। তাছাড়া সাম্প্রতিক সময়ে অনেক ক্ষেত্রে মণিপুরী ভাষা ভিন্ন নাম-পরিচয়ে উপস্থাপিত হচ্ছে উল্লেখ করে বক্তারা সরকারি-বেসরকারি সকল পর্যায়েই মণিপুরী ভাষাকে তার প্রকৃত পরিচয়ে উপস্থাপনের আহবান জানান। পরে কানাডা প্রবাসী মণিপুরীদের সংগঠন ‘ম্যাক’ এর পক্ষ থেকে কৃতি শিক্ষার্থীদের ম্যাক একাডেমিক এওয়ার্ড প্রদান করা হয়।

fakhrul_islam

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: