সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
সোমবার, ১ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৮ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চালকবিহীন ট্যাক্সি সিঙ্গাপুরের রাস্তায়

1472142531তথ্য প্রযুক্তি ডেস্ক: বিশ্বের প্রথম চালকবিহীন ট্যাক্সি নেমে পড়ল সিঙ্গাপুরের রাস্তায়। গতকাল বৃহস্পতিবারই ইতিহাসের পাতায় নাম লেখাল দেশটি। প্রথমদিন বাছাই কিছু যাত্রী একদম বিনা পয়সায় এই সেলফ-ড্রাইভিং ট্যাক্সিতে চাপার সুযোগ পান। সিঙ্গাপুরে ভেহিকল সফটওয়্যার স্টার্টআপ নুতনমি এই পরিষেবা দিচ্ছে। অন্য অ্যাপনির্ভর ট্যাক্সির মতো স্মার্টফোন থেকেই বুক করতে হয়েছে এই সেলফ-ড্রাইভিং ট্যাক্সি।

এর আগে গুগল, ভলভোর মতো বেশ কয়েকটি কোম্পানি সেলফ-ড্রাইভিং গাড়ি চালালেও তা ছিল পরীক্ষানির্ভর, টেস্ট ড্রাইভিং। কোম্পানির পক্ষ থেকে গতকাল জানানো হয়, পরীক্ষামূলক ভাবে ছয়টি ট্যাক্সি নামানো হয়েছে। এতে কোনো চালক থাকবে না। এ বছর শেষ হওয়ার আগেই আরও ছয়ট ট্যাক্সি তারা নামাবেন। ২০১৮ সালের মধ্যে গোটা সিঙ্গাপুরে সেলফ-ড্রাইভিং ট্যাক্সি পরিষেবা দেওয়ার লক্ষ্য নিয়েই এগোচ্ছে কোম্পানিটি।
জানা গিয়েছে, এখন শুধুই আবাসিক অঞ্চলে দুই দশমিক দুই বর্গমাইল এলাকায় চলবে এই স্বচালিত ট্যাক্সি। এতে পিকআপ এবং ড্রপ দুটোই পাওয়া যাবে।

কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের এই ধরনের উদ্যোগের পেছনে মূল কারণ হলো সিঙ্গাপুরের যানজটপূর্ণ রাস্তা থেকে ভিড় কমানো। সিঙ্গাপুর থেকে এই ট্যাক্সিটি আড়াই মাইল পথই শুধু যাবে নির্দিষ্ট পথ ধরে। সকল যাত্রীদের আমন্ত্রণ জানানো হচ্ছে এই ট্যাক্সিটির সুবিধা নেওয়ার জন্য। কোম্পানির চিফ এক্সিকিউটিভ অফিসার কার্ল লাগনিম্মা বলেছেন, এই ধরনের গাড়ি চলাচলের উপযুক্ত স্থান সিঙ্গাপুর। কারণ এখানে আবহাওয়া খুব ভালো এবং তার সঙ্গে ভালো এখানকার পরিকাঠামোও। ইত্তেফাক

fakhrul_islam

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: